kalerkantho


২৫ কোটি মানুষকে শান্তির বাণী শোনাবে কমনওয়েলথ ব্যাটন

কালের কণ্ঠ অনলাইন   

১৩ মার্চ, ২০১৭ ২০:০০



২৫ কোটি মানুষকে শান্তির বাণী শোনাবে কমনওয়েলথ ব্যাটন

লন্ডনের বাকিংহাম প্রাসাদ থেকে কমনওয়েলথ দেশভুক্ত ২৫ কোটি মানুষের জন্য ব্যাটন শান্তির বাণী ছড়াবে। ব্যাটন হচ্ছে শান্তি পতাকাবাহী বিশেষ লাঠি। আগামী এক বছর ধরে দেশে দেশে ঘুরবে এই ব্যাটন। আজ সোমবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

ব্রিটিশ হাইকমিশন ঢাকা সূত্রে বলা হয়, শান্তির বাণীবাহী ব্যাটনটি কমনওয়েলথভুক্ত দেশ থেকে দেশে, শহর ও গ্রামে মানুষের হাতে হাতে ঘুরে ফিরে শান্তির বার্তা প্রচারে কাজ করবে।

দ্বিতীয় রানী এলিজাবেথ এ উপলক্ষে প্রদত্ত এক বাণীতে বলেন, সমঝোতা ও সহযোগিতার মাধ্যমে যে কোন বড় জিনিস অর্জন করা সম্ভব। কমনওয়েলথ দেশের জনগণের মধ্যে এভাবে সহযোগিতামূলক সৌহার্দ্যরে সম্পর্ক গড়ে তোলার কাজকে আরো এগিয়ে নিয়ে ভবিষ্যতে শান্তি প্রতিষ্ঠিত করতে পারবো। ’ 

রানী বলেন, একে-অপরের প্রতি বোঝাপড়া ও সম্মান প্রদর্শন ছাড়া শান্তি কখনো আশা করা যায় না। এক সাথে কাজ করার মাধ্যমে শান্তি ও মর্যাদাময় সমাজ গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, ‘সবার জন্য ন্যায় বিচার ও আইনের শাসন ছাড়া সমাজে বিভক্ত দূর করা এবং দেশে উন্নয়ন লাভ করা যাবে না। ’

শান্তির বাণীবাহী ব্যাটনটির সকল শান্তির বার্তা আগামী ২০১৮ সালের অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমসের সময় উন্মুক্ত করা এবং পড়ে শোনানো হবে।

উল্লেখ্য, প্রতি বছর কমনওয়েলথ দিবস মার্চ মাসের দ্বিতীয় সোমবার পালিত হয়। দিবসটিতে ওয়েস্ট মিনিস্টার এ্যাবেতে বহুমাত্রিক-ধর্মীয় বিশ্বাসীদের সমাবেশ অনুষ্ঠিত হয়। সেখানে রানী কমনওয়েলত প্রধান হিসেবে উপস্থিত থাকেন।


মন্তব্য