kalerkantho


প্রতিবছর ১০০ ভারতীয় সেনার আত্মহত্যা!

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৭ ২৩:২৯



প্রতিবছর ১০০ ভারতীয় সেনার আত্মহত্যা!

ভারতীয় জওয়ানরা বারবার মানসিক অবসাদের শিকার হচ্ছেন। সেনাবাহিনীর আত্মহত্যার পরিসংখ্যান এমনটাই বলছে। প্রতিবছর ১০০ জন করে জওয়ান আত্মহত্যা করেন এদেশে। ২০১৬-তেই এমন চরম পদক্ষেপ নিয়েছেন ১২৫ জন জওয়ান।

লোকসভায় এক প্রশ্নের উত্তরে এমনটাই জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পররাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে। তিনি জানান, গত বছর ১০১ জন জওয়ান, ১৯ জন বায়ুসেনার সদস্য ও পাঁচজন নৌবাহিনীর সদস্য আত্মহত্যা করেছেন। এমনকি চলতি বছরে এর মধ্যেই ১৩ জন জওয়ানের আত্মহত্যার খবর মিলেছে। এদের মধ্যে দু’জন বায়ুসেনার সদস্য।

প্রত্যন্ত জায়গায় জওয়ানদের পোস্টিং হওয়ায়, বেশিরভাগ সময়েই তাঁরা পরিবারের সমস্যায় পাশে দাঁড়াতে পারেন না। ফলে অস্বাভাবিক মানসিক চাপ তৈরি হয় তাঁদের। কারও পরিবারে জমি সংক্রান্ত সমস্যা থাকে, কারও আর্থিক সমস্যা।

দীর্ঘদিন ধরে জম্মু ও কাশ্মীরে জঙ্গি দমনের কাজে দীর্ঘদিন ধরে যুক্ত থাকার জন্য জওয়ানদের উপর অমানবিক শারীরিক ও মানসিক চাপ তৈরি হয়। এছাড়া কম বেতন, ছুটি ও অন্যান্য সুযোগ-সুবিধার অভাবও অনেক ক্ষেত্রে আত্মহত্যার কারণ হয়ে উঠছে বলে দেখা যাচ্ছে। এই ধরনের ঘটনা কমাতে কেন্দ্র সবরকম ব্যবস্থা নিচ্ছে বলে জানান মন্ত্রী। জওয়ানদের জীবনযাত্রার মানোন্নয়ন, পরিকাঠামোগত উন্নয়ন, পরিবারের জন্য সুযোগ-সুবিধা, ছুটি ইত্যাদি বিষয়গুলোকে গুরুত্ব দেওয়া হবে বলে জানা গেছে।

মন্ত্রী আরও জানিয়েছেন, অনেক সেনা অফিসারকে ট্রেনিং দেয়া হচ্ছে যাতে তাঁরা জওয়ানদের ও তার পরিবারকে কাউন্সেলিং করতে পারে। যোগা ও মেডিটেশন করানোর ব্যবস্থাও হচ্ছে। এছাড়া জওয়ানদের মোবাইল দেয়া হচ্ছে যেখানে তারা সব সময় পরিবারের সঙ্গে যোগাযোগ রাখতে পারছেন। এর ফলেও মানসিক চাপ কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে।

সূত্র: কলকাতা


মন্তব্য