kalerkantho


ডাচদের নাৎসির অবশিষ্টাংশ ও ফ্যাসিস্ট বললেন এরদোয়ান

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৭ ২০:৩১



ডাচদের নাৎসির অবশিষ্টাংশ ও ফ্যাসিস্ট বললেন এরদোয়ান

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ডাচদের নাৎসির অবশিষ্টাংশ ও ফ্যাসিস্ট বলে মন্তব্য করেছেন। তুরস্কের সাংবিধানিক গণভোটের সমর্থনে ইউরোপের বেশ কয়েকটি দেশে র‌্যালি ও গণমিছিল নিষিদ্ধ ঘোষণা করার পরেই এরদোয়ান এমন মন্তব্য করেন।

এর আগে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুকে বহনকারী বিমাটিকে সেদেশে নামতে অনুমতি দেয়নি নেদারল্যান্ডের সরকার। এরদোয়ানের ক্ষমতা বৃদ্ধিকল্পে গণভোটের পক্ষে সমর্থন আদায়ের জন্য উচ্চপদস্থ তুর্কি কর্মকর্তারা ইউরোপের বিভিন্ন দেশে এই র‌্যালিগুলো করছেন বলে জানিয়েছে বিবিসি।
 
তবে নেদারল্যান্ডসের রোটারড্যাম শহরের মেয়র আহমেদ আবুতালেব জানিয়েছেন, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু নিরাপত্তাজনিত কারণে ডাচ বন্দরে গণভোটের ব্যাপারে প্রচারণা চালাতে পারেননি। এই একই সতর্কতায় তাদের র‌্যালি করারও অনুমতি দেয়া হয়নি বলেও জানান তিনি।  
 
এ ঘটনায় তুরস্কের এক সমাবেশে এরদোয়ান বলেন, নেদারল্যান্ড যখন তুর্কি প্রতিনিধিকে সেদেশে অবতরণের অনুমতি দেয়নি, সেহেতু ডাচদের বিমানগুলো কী করে তুরস্কে নামে তা দেখে নেওয়া হবে বলেও হুশিয়ারি উচ্চারণ করেন এই নেতা।
 
এরআগেও জার্মানিতে র‌্যালি বন্ধের ঘোষণার জবাবে তুর্কি প্রেসিডেন্ট অভিযোগ করেছিলেন, বার্লিন ‘নাৎসি কর্মকাণ্ড’ চালাচ্ছে। তবে এরদোয়ানের এমন মন্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন জার্মান নেতারা। দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল এরদোয়ানের মন্তব্যকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন।
 
আসন্ন ১৬ এপ্রিলের সাংবিধানিক গণভোটে জিতে এরদোয়ান প্রেসিডেন্ট হিসেবে নতুন কিছু ক্ষমতা পাওয়ার আশা করছেন।

জয়লাভের জন্য তিনি গণভোটে ভোটাধিকার পাওয়া লাখ লাখ প্রবাসী তুর্কিকে টার্গেট করেছেন। এদের মধ্যে প্রায় ১৪ লাখ প্রবাসী জার্মানিতে থাকেন। বিবিসি।


মন্তব্য