kalerkantho


কর্মসংস্থানের বিষয়ে সরকারি প্রতিবেদনের প্রশংসা করলেন ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৭ ০৬:২৫



কর্মসংস্থানের বিষয়ে সরকারি প্রতিবেদনের প্রশংসা করলেন ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন কর্মসংস্থান সৃষ্টির বিষয়ে ফেডারেল সরকারের প্রতিবেদনের প্রশংসা করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক সময় দেশে কর্মসংস্থান বৃদ্ধিকে তিনি ‘অপ্রকৃত’এবং ‘রসিকতা’ বলে অবিহিত করেছিলেন। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি ওয়ার্ল্ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে জানানো হয়, গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ২ লাখ ৩৫ হাজার নতুন কর্ম সংস্থান সৃষ্টি হয়েছে। ডোনাল্ড ট্রাম্প তার এক টুইট বার্তায় কর্মসংস্থান সৃষ্টির ইতিবাচক প্রবণতাকে ‘আবারও মহান’ বলে অবিহিত করেছেন।

গত আগস্ট মাসে এক নির্বাচনী প্রচারণায় ট্রাম্প সরকারের কর্মসংস্থানের প্রতিবেদনকে আধুনিক আমেরিকার রাজনীতিতে ‘বড় ধাপ্পাবাজি’ বলে উল্লেখ করেন। কর্মসংস্থানের বিষয়ে ট্রাম্পের স্ববিরোধী বক্তব্যকে চ্যালেঞ্জ করে গতকাল শুক্রবার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সেন স্পিনসার বলেন, ‘‘ট্রাম্প বিশ্বাস করেন অতীতে কর্মসংস্থানের প্রতিবেদনগুলো ছিল ‘অপ্রকৃত’ কিন্তু এখনকার প্রতিবেদনটি ‘প্রকৃত’।

হালনগাদ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে বর্তমান বেকার জনগোষ্টির হার ৪ দশমিক ৮ শতাংশ থেকে কমে ৪ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে।

উল্লেখ্য, দুই বছর আগে সরকার ঘোষিত বেকার লোকের হারকে  ডোনাল্ড ট্রাম্প ‘অসত্য সংখ্যা’ এবং ‘বড় ধরনের রসিকতা’ বলে অবিহিত করেন। ’

সে সময় তিনি অর্থনীতিবিদদের উদ্বৃতি দিয়ে বলেন, ‘যুক্তরাষ্ট্রে বেকার মানুষের হার ৩২ থেকে ৪২ শতাংশ।

এদিকে ট্রাম্পের ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মুচিন দেশে বেকার ব্যক্তির পরিসংখ্যানের কথা শুনে জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকার বেকারত্বের যে হার প্রকাশ করা হয়েছে, তা সত্য নয়।


মন্তব্য