kalerkantho


নেপাল-ভারত সীমান্তে গোলাগুলি, নিহত ১

কালের কণ্ঠ অনলাইন   

১১ মার্চ, ২০১৭ ০৩:৩৩



নেপাল-ভারত সীমান্তে গোলাগুলি, নিহত ১

সীমান্তে এক নেপালের বাসিন্দার মৃত্যু নিয়ে নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ডের কাছে সমবেদনা জানালেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। গতকাল বৃহস্পতিবার ভারত নেপাল সীমান্ত লাগোয়া আনন্দবাজার এলাকায় ভারতের সশস্ত্র সীমা বলের এক সেনার হাতে নিহত হন নেপালের বাসিন্দা ২৫ বছরের গোবিন্দ গৌতম।

ওই এলাকায় একটি কালভার্ট তৈরি নিয়ে বেশ কয়েকদিন ধরেই আন্দোলন চলছিল। সেই আন্দোলেনই হঠাৎ গুলি চলে। মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই হওয়ায় নতুন করে বিক্ষোভ শুরু হয়।  

ঘটনার পরের দিনই, দু’‌দেশের মধ্যে শান্তি বজায় রাখার বার্তা দিয়েই নেপালের প্রশাসনের কাছে উদ্বেগ প্রকাশ করেছে ভারতের প্রধানমন্ত্রীর দপ্তর। প্রধানমন্ত্রীর হয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল নেপালের প্রধানমন্ত্রী প্রচণ্ডকে জানিয়েছেন, মৃতের পরিবারের পাশে আছে ভারত। গোটা ঘটনার তদন্তের পাশাপাশি নেপালের সাধারণ মানুষকে শান্তি বজায় রাখার অনুরোধ করা হচ্ছে। ভারতের এই বার্তার কথা নেপালের তরফে আজই প্রকাশ করা হয়েছে। আজ শুক্রবারই, যে এলাকায় গুলি চলেছিল, সেখানেই সাধারণ মানুষ সরকারি অফিসে বিক্ষোভ দেখান। নেপালের স্বরাষ্ট্র দপ্তরের তরফে এই ঘটনার কথা স্বীকার করা হয়েছে।

আরেক প্রতিবাদীর দল কাঠমাণ্ডু শহরে ভারতের দূতাবাসে বিক্ষোভ দেখাতে হাজির হয়। যদিও পুলিস মাঝপথেই তাঁদের গ্রেপ্তার করে।  

নেপালের তরফে জানানো হয়েছে, ভারত এই গোটা ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছে। সেই কথা মতোই ভারতের হাতে ময়না তদন্তের রিপোর্ট সহ অন্য সমস্ত তথ্য তুলে দেওয়া হচ্ছে।


মন্তব্য