kalerkantho


ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়েছে ৩ মার্কিন অঙ্গরাজ্য

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ১৩:২৭



ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ জানিয়েছে ৩ মার্কিন অঙ্গরাজ্য

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংশোধিত ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জে লড়ার প্রত্যয় ব্যক্ত করেছে হাওয়াইসহ দেশটির আরো ৩ টি অঙ্গরাজ্য। সোমবার ছয়টি মুসলিম দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার ক্ষেত্রে ৯০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেছেন ট্রাম্প। নিউইয়র্ক আপাতত এই নিষেধাজ্ঞা মেনে নিলেও ওয়াশিংটন মনে করছে এটা রাষ্ট্রের জন্য ভীষণ সমস্যার সৃষ্টি করবে। তারপর থেকেই এই আদেশের বিরুদ্ধে সরব হয় ওরেগন ও ম্যাসাচুসেটস। নতুন এই নিষেধাজ্ঞা ১৬ মার্চ থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে, যদিও হোয়াইট হাউজ বলছে যে তারা কোর্টের বিরুদ্ধে লড়াইয়ে খুব আত্মবিশ্বাসী অবস্থানে রয়েছে।
 
তবে এরমধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা নতুন নির্বাহী আদেশের আইনি বৈধতা চ্যালেঞ্জ করে মামলা করেছে দেশটির হাওয়াই অঙ্গরাজ্য। ট্রাম্পের দ্বিতীয় নির্বাহী আদেশটি প্রথমটির মতোই আইনি সমস্যা তৈরি করছে অভিযোগ করে গত বুধবার হনলুলুর এক ফেডারেল কোর্টে এ মামলা দায়ের করা হয়। আদালতের বিচারক ডেরিক ওয়াটসন শুনানির জন্য মামলাটি সামনের সারিতে রেখেছেন। ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা বলবৎ হওয়ার আগের দিন, ১৫ মার্চ এ বিষয়ে শুনানির দিন ধার্য হয়েছে। এ বিষয়ে অঙ্গরাজ্যের পক্ষে আইনি লড়াইয়ের জন্য ওয়াশিংটনভিত্তিক এক আইনি প্রতিষ্ঠানকে নিয়োগ করা হয়েছে।
 
অন্যদিকে ওয়াশিংটন ও মিনেসোটা রাজ্যও ট্রাম্পের নতুন ভ্রমণ নিষেধাজ্ঞার বিরুদ্ধে মামলা করবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে ট্রাম্পের দেওয়া প্রথম নির্বাহী আদেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে মামলা করে সফল হয়েছিল এ দুটি রাজ্য। এ ছাড়া আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নও ট্রাম্পের দ্বিতীয় আদেশের বিরুদ্ধে আদালতে যাওয়ার কথা জানিয়েছে।
 
গত বুধবার করা মামলার আরজিতে বলা হয়েছে, দ্বিতীয় নির্বাহী আদেশটি সাংবিধানিক ও বিধিবদ্ধ নিশ্চয়তার বিষয়টি ক্ষুণ্ন করেছে। আরও বলা হয়েছে যে এটি মুসলিম নিষিদ্ধের যুগ শুরু করেছে। ট্রাম্পের নতুন নির্বাহী আদেশের ফলে কোনো শরণার্থী ১২০ দিন যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবে না। এ ছাড়া মুসলিম সংখ্যাগরিষ্ঠ ছয় দেশ ইরান, সিরিয়া, সোমালিয়া, সুদান, ইয়েমেন ও লিবিয়ার নাগরিকদের যুক্তরাষ্ট্রের ভিসা পাওয়ার ক্ষেত্রে ৯০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেছেন ট্রাম্প। প্রথম নিষেধাজ্ঞায় এই তালিকায় ইরাকের নাম থাকলেও এবার দেশটিকে বাদ দেওয়া হয়েছে।

 


মন্তব্য