kalerkantho


সন্ত্রাসের নতুন বর্ণপরিচয়ে খুদে দানব তৈরি করছে আইএস

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৭ ০০:৩৯



সন্ত্রাসের নতুন বর্ণপরিচয়ে খুদে দানব তৈরি করছে আইএস

পাল্টে গেছে বর্ণপরিচয়ের চিরাচরিত পাঠ। এবার থেকে স্কুলে ‘বি ফর বল’ বললে পেতে হবে সাজা।

বলতে হবে ‘বি ফর ব্যাটেল’। ‘এস ফর স্নেক’ আর নয়, এবার ‘এস ফর স্নাইপার’। এভাবেই পাঠ্যক্রম পাল্টে শিশুদের মগজ ধোলাই করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস )। খুদে জঙ্গি তৈরি করতে ইরাকে নিজের দখলে থাকা এলাকাগুলিতে এমন ইংরেজিই পড়াচ্ছে আইএস শিক্ষকরা।

সম্প্রতি, মসুলের একটি আইএস পরিচালিত অনাথ আশ্রমের দখল নেয় ইরাকি সেনা। উদ্ধার করা হয় বেশ কিছু শিশুকে। সেই সঙ্গে উদ্ধার হয় আইএস অনুমোদিত ইংরেজি পাঠ্যপুস্তক। ভয়ানক ওই বইগুলিতে রয়েছে জেহাদ, যুদ্ধ ও অস্ত্রশস্ত্রের বিবরণ। শিশুদের মধ্যে গোড়া থেকেই হিংস্র ও পৈশাচিক প্রবৃত্তি জাগিয়ে তুলে এভাবেই সন্ত্রাসের দাবানল ছড়িয়ে দিতে চাইছে জঙ্গি সংগঠনটি।

ওই বইগুলিতে অঙ্ক শেখানোর ক্ষেত্রেও ব্যবহার করা হচ্ছে AK-47 রাইফেলে ও বোমার উদাহরণ। ‘ডবলিউ’ বর্ণটি বোঝাতে ছবি দেখানো হচ্ছে বোরখা পরা নারীর। এক ইরাকি কর্মকর্তা জানিয়েছেন, ওই শিশুদের জঙ্গি করে তোলার উদ্দেশেই এই পন্থা নিয়েছে আইএস। বহুদিন ধরে ওই নির্যাতিত শিশুদের নিয়ে গবেষণা চালাচ্ছেন মনোবিদ রুথ ফেল্ডম্যান।

তিনি জানিয়েছেন, যুদ্ধের পরিবেশে বেড়ে উঠায়, ওই অঞ্চলের শিশুরা সহজেই আইএস-এর জঙ্গি মতবাদে প্রভাবিত হয়ে পড়ে। আমেরিকার নেতৃত্বে আন্তর্জাতিক সৈন্যদলের হামলায় ক্রমাগত জমি হারিয়ে কোণঠাসা হয়ে পড়েছে আইএস। ইরাকে জঙ্গিসংগঠনটির গড় মসুল শহর প্রায় দখল করে ফেলেছে ইরাকি সেনা। এছাড়াও, সিরিয়ায়ও প্রবল আক্রমণের মুখে পরে দিশেহারা ইসলামিক স্টেট।

সূত্র: সংবাদ প্রতিদিন


মন্তব্য