kalerkantho


সোনিয়া বিদেশে, দলের দায়িত্বে রাহুল

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ২৩:১৭



সোনিয়া বিদেশে, দলের দায়িত্বে রাহুল

শনিবার পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল। এই গুরুত্বপূর্ণ সময়ে দেশে থাকছেন না কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। চিকিৎসার জন্য বিদেশে যেতে হয়েছে তাঁকে। ২২ মার্চ দেশে ফেরার কথা। এই অনুপস্থিতিতে দলের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত তাঁর হয়ে ছেলে রাহুলই নেবেন বলে জানিয়েছেন সোনিয়া। বিদেশে যাওয়ার আগে তাই দলের শীর্ষ নেতাদের সঙ্গে এই নিয়ে পরামর্শও করেছেন তিনি। মায়ের পরামর্শ মতোই মঙ্গলবার সংসদের বাজেট অধিবেশনে কী স্ট্র্যাটেজি হবে তা ঠিক করতে দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন কংগ্রেসসহ সভাপতি রাহুল গান্ধী।

যদিও রাহুলের নেতৃত্ব নিয়ে রাজনৈতিক মহলে একাধিক বিরূপ মত রয়েছে। রাহুল নেতৃত্বে আসার পরেই নাকি কংগ্রেসের রাজনৈতিক অবস্থান খারাপ হতে শুরু করে। দলের অন্দরেও রাহুলকে নিয়ে বিক্ষোভ রয়েছে। তার উপর পাঁচ রাজ্যের ভোটের ফল সামনেই।

বিশেষ করে উত্তর প্রদেশকে নিয়ে বিশেষ চিন্তিত কংগ্রেস। গোবলয় দখলে আনতে বিজেবি মরিয়া।

অন্যদিকে সপার সঙ্গে জোট বেঁধে বিজেপির ভোট ভাগ করতে বদ্ধপরিকর কংগ্রেস। রায়বরেলি, আমেথি নিয়ে বিশেষ চিন্তা না থাকলেও, ভোটাররা যাতে গেরুয়া ঝড়ে উড়ে না যায় সেজন্য রাহুল-প্রিয়াঙ্কাকে প্রচারে পাঠিয়েও নিশ্চিন্তে থাকতে পারেননি কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। খোলা চিঠি লিখেছিলেন সেখানকার ভোটারদের। অসুস্থতার কারণে এবার প্রচারে প্রায় যেতেই পারেননি সোনিয়া। বারাণসীতে সমাবেশ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি। প্রায় ২৪ ঘণ্টা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তখনই চিকিৎসকরা তাঁকে বিশ্রামের পরামর্শ দিয়েছিলেন। এমন কী সংসদের বাজেট অধিবেশনেও যোগ দিতে পারেননি তিনি। গত বছর চিকিৎসার জন্য আমেরিকায় গিয়েছিলেন সোনিয়া। সেখানে তাঁর অস্ত্রোপচার হয়েছিল বলে সূত্রের খবর। কিন্তু এর বেশি দলের পক্ষ থেকে আর কিছু জানানো হয়নি। সেই চিকিৎসার জন্যই সম্ভবত তাঁর আবার বিদেশে যাওয়া বলে মনে করা হচ্ছে।

সূত্র: আজকাল


মন্তব্য