kalerkantho


এবার সৈনিকদের সঙ্গে 'দাসের আচরণে'র ভিডিও পোস্ট ভারতীয় সেনার

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ১০:১৬



এবার সৈনিকদের সঙ্গে 'দাসের আচরণে'র ভিডিও পোস্ট ভারতীয় সেনার

গত জানুয়ারি মাসে ভারতীয় সামরিক বাহিনীতে নিন্মমানের খাবার বরাদ্দের এক ভিডিও পোস্ট করে আলোড়ন সৃষ্টি করেছিলেন দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের এক সদস্য। এরপর সেনাদের দুর্দশার কথা ইন্টারনেটে ছাড়লে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন ভারতীয় সেনাপ্রধান। তবে তা সত্ত্বেও এবার আরো ভয়াবহ ভিডিও পোস্ট করে গণমাধ্যমে শিরোনাম হয়েছেন দেশটির আরেক সেনা সদস্য।

ভারতীয় সেনাবাহিনীর সাধারণ সদস্যদের সঙ্গে কেমন আচরণ করা হয়- তা নিয়ে মঙ্গলবার ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছেন জওয়ান সিন্ধভ জগিদাস। এতে ভারতের সেনাবাহিনীতে সৈনিকদের সঙ্গে 'দাসদের মতো আচরণ' করা হয়, তাদের নিকৃষ্টমানের খাবার দেওয়া হয় এবং কোনো ধরনের প্রতিবাদ করলে প্রহার করা হয় বলে উল্লেখ করেন তিনি।

জগিদাস বলেন, 'সৈনিকদের এমন নিন্মমানের খাবার দেওয়া হয়, যা দিয়ে শুধু কোনোরকমে বেঁচে থাকা যায়। কিছু কর্মকর্তা জওয়ানদের দাসের মতো ব্যবহার করেন। কিন্তু কেউই তাদের বিরুদ্ধে কোনো কথা বলতে পারে না। ' এ ধরনের কথা বলার জন্য তিনি দুঃখ প্রকাশ করেন। কিন্তু এ ছাড়া আর কোনো উপায় ছিল না বলেও জানান ভারতীয় এই তরুণ সেনা সদস্য।

তার ভাষায়, 'অভিযোগ দেওয়ার কারণে আমাকে শাস্তি দেওয়া হয়েছিল।

সৈনিকগিরিই একমাত্র চাকরি, যেখানে কর্মকর্তাদের সেবায় যোদ্ধাদের নিয়োজিত থাকতে হয়। '

ফেসবুকের ওই ভিডিওতে জগিদাস আরো বলেন, 'আমি নিশ্চিত যে সেনাবাহিনী এসব অভিযোগ মেনে নেবে না। সেনাবাহিনী সম্পর্কে প্রকাশ্যে বা সামাজিক মাধ্যমে কোনো কথা বলার ইচ্ছা আমার ছিল না। কিন্তু প্রকাশ্যে নিজের অভিযোগ দেওয়া ছাড়া আমার আর কোনো উপায় ছিল না। '

এদিকে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এ ধরনের অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এ ব্যাপারে শিগগিরই একটি প্রতিক্রিয়া জানানো হবে বলেও সেনাবাহিনী জানিয়েছে।

ভারতীয় সেনাবাহিনীতে সৈন্যদের সঙ্গে এ ধরনের আচরণের অভিযোগ এটাই প্রথম নয়। সম্প্রতি মাসগুলোতে নিজেদের অভিযোগের ব্যাপারে সোচ্চার হয়েছে দেশটির সাধারণ সেনা সদস্যরা। তাদের বেশির ভাগেরই অভিযোগ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আচরণ এবং কাজের পরিবেশ নিয়ে।


মন্তব্য