kalerkantho


মসুল ছেড়ে পালিয়েছেন আইএস প্রধান বাগদাদি

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৭ ০৯:৫১



মসুল ছেড়ে পালিয়েছেন আইএস প্রধান বাগদাদি

জান বাঁচাতে মসুল ছেড়ে পালিয়েছেন আইএস প্রধান আবু বকর আল বাগদাদি। রয়টার্স জানিয়েছে, আইএসের অন্যান্য নেতা ও অনুসারীর কাছে যুদ্ধের দায়ভার ছেড়ে দিয়ে মসুল ত্যাগ করেছেন তিনি। মার্কিন ও ইরাকি কর্মকর্তারা মনে করেন, জান বাঁচাতে আইএস নেতা এখন মরুভূমির কোথাও লুকিয়ে রয়েছেন। স্বঘোষিত খলিফা ঠিক কোথায় আছেন তা নিশ্চিত করে বলা অসম্ভব।

তবে মার্কিন ও ইরাকি গোয়েন্দা সূত্রগুলো বলছে, গণমাধ্যমে তার অনুপস্থিতি ও মসুলের পতনই বলে দিচ্ছে যে, তিনি মসুল যুদ্ধক্ষেত্র ত্যাগ করেছেন। শত্রুপক্ষের টার্গেটের শিকার হতে পারেন এই আশঙ্কায় তিনি অনবরত জায়গা পরিবর্তন করছেন।

গত সপ্তাহে এক বিবৃতিতে বাগদাদি ইরাকে নিজেদের পরাজয় 'স্বীকার' করে নিয়েছেন। ওই বিবৃতিতে তিনি অ-আরব যোদ্ধাদের নিজ দেশে ফিরে যাওয়ার অথবা নিজেদের বোমায় উড়িয়ে দেওয়ার নির্দেশ দেন। ইরাকি টেলিভিশন নেটওয়ার্ক আলসুমারিয়ার বরাত দিয়ে এ খবর জানায় সংবাদমাধ্যম আল-আরাবিয়া।
 
আইএসের স্বঘোষিত খলিফা বাগদাদি মঙ্গলবার বিদায়ী ভাষণ শিরোনামে ওই বিবৃতি আইএস যোদ্ধা ও নেতাদের মধ্যে বিতরণ করা হয়। আইএসের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি মসুলের দিকে ইরাকি বাহিনীর অগ্রসর হওয়ার সময় এ বিবৃতি বিতরণ করা হয়।

আইএস নেতা বাগদাদি এর আগে বেশ কয়েকবার আহত হয়েছেন। বেশ কয়েকবার তার মৃত্যুরও গুজব ছড়িয়েছিল। যুক্তরাষ্ট্র তার মাথার দাম ১ কোটি ডলার ঘোষণা করেছে।


মন্তব্য