kalerkantho


দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করছে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ০৯:৫১



দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করছে যুক্তরাষ্ট্র

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা নিরাপত্তা বৃদ্ধিতে দেশটিতে এবার থাড মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করতে যাচ্ছে মার্কিন সামরিক বাহিনী। মার্কিন কর্মকর্তাদের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

টার্মিনাল হাই এলটিচ্যুড এরিয়া ডিফেন্স (থাড) নামে যুক্তরাষ্ট্রের ওই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্বল্প, মধ্য ও দূরপাল্লার যেকোনো ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের আক্রমণ ঠেকিয়ে দিতে সক্ষম। চলতি বছরের শেষের দিকে এই প্রতিরক্ষা ব্যবস্থা কার্যকর করার কথা থাকলেও, সম্প্রতি উত্তর কোরিয়া জাপান সাগরে ৪টি ব্যালাস্টিক মিসাইল নিক্ষেপ করার কারণে দ্রুত এই পদক্ষেপ গ্রহণে একমত হয়েছে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার সরকার।

এর আগে প্রতিবেশী দেশ উত্তির কোরিয়ার এ ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের ঘোষণা দেয়। ফলে এ ব্যবস্থা কার্যকর হলে এখন থেকে দক্ষিণ কোরিয়াও দাবি করতে পারবে, যে তারা স্বল্প, মধ্য ও দূরপাল্লার যেকোনো ব্যালাস্টিক মিসাইল আক্রমণ ঠেকিয়ে দিতে সক্ষম। সম্প্রতি আন্তর্জাতিক কনগ্লোমিরেট লোটে'র সঙ্গে দক্ষিণ কোরিয়ার এক চুক্তির ফলে দেশটির মিলিটারির সক্ষমতা বৃদ্ধিতে এই ধরনের প্রতিরক্ষা বাস্তবায়নের পথ সুগম হয়ে যায়।

তবে এই খবর প্রকাশের পর চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে তীব্র প্রতিক্রিয়া জানানো হয়। ক্ষুব্ধ প্রতিক্রিয়ার পাশাপাশি চীন বিরোধপূর্ণ ভূমি নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনা বয়কট করার হুমকিও দিয়েছে। চীনা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস বলেছে, থাড স্থাপন করা হলে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চীনের সম্পর্কের অবনতি ঘটবে। সে ক্ষেত্রে চীন গাড়ি ও ইলেকট্রনিক্সের মতো দক্ষিণ কোরীয় পণ্য চীনে আমদানি নিয়ন্ত্রণ এবং প্রয়োজনে নিষিদ্ধ করারও ব্যবস্থা নিতে পারে।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া দাবি করেছে, চীনা জনগণ জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য ওইসব পণ্য ব্যবহার থেকে বিরত থাকতে প্রস্তুত রয়েছে।

এদিকে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেছে, থাড কেবলমাত্র উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবিলার জন্য গড়ে তোলা হয়েছে, অন্য কোনো দেশ এর লক্ষ্যবস্তু নয়। প্রসঙ্গত, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস প্যাট্রিস দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে বলেছিলেন, উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ট্রাম্প প্রশাসন দক্ষিণ কোরিয়াকে সর্বাত্মক সহযোগিতা করবে। তিনি দক্ষিণ কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলারও পরামর্শ দিয়েছিলেন।
সূত্র : বিবিসি বাংলা


মন্তব্য