kalerkantho


এবার ইরাককে বাদ দিয়ে ছয় দেশের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ অনলাইন   

৭ মার্চ, ২০১৭ ০৮:৫৮



এবার ইরাককে বাদ দিয়ে ছয় দেশের ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রে প্রবেশে বা ভ্রমণে প্রথমবার সাত মুসলিমপ্রধান দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে চরম হোঁচট খেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গোটা বিশ্বের দাবি মুখে ট্রাম্পের সেই নিষেধাজ্ঞার ওপর পরে স্থগিতাদেশ জারি করেন দেশটির আদালত।

তারপর থেকে ট্রাম্প উঠেপড়ে লাগেন নতুন সংশোধিত ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের। অবশেষে এবার ছয় মুসলিমপ্রধান দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে নতুন নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (৬ মার্চ) বাংলাদেশ সময় রাত পৌনে ১১টার দিকে বিবিসি এ খবর জানায়। হোয়াইট হাউসে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্পের নির্বাহী আদেশে স্বাক্ষর করার বিষয়টি জানানো হয়।

ইরাককে বাদ দিয়ে ছয়টি দেশ সিরিয়া, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। আগামী ১৬ মার্চ থেকে এ নতুন নিষেধাজ্ঞা কার্যকরের কথা রয়েছে।

ট্রাম্পের এ নতুন নিষেধাজ্ঞায় বলা হয়েছে, আগামী ৯০ দিন এই ছয়টি দেশের নাগরিক যাদের বৈধ ভিসা নেই, তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। অবশ্য সংশোধিত এ নিষেধাজ্ঞার বিষয়ে আগেই ইঙ্গিত দিয়েছিলেন হোয়াইট হাউসের উপদেষ্টা কেলানে কনওয়ে।

৭টি মুসলিমপ্রধান দেশের অভিবাসী বা ভ্রমণকারী যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে গত ২৭ জানুয়ারি অধ্যাদেশ জারি করেন ট্রাম্প।

ওই নিষেধাজ্ঞর আওতাভুক্ত সাতটি দেশ ছিল সিরিয়া, ইরাক, ইরান, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদান। ওই অধ্যাদেশের বিরুদ্ধে তখনই খোদ মার্কিন মুলুক ছাড়িয়ে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় ওঠে। পরে আদালতেও স্থগিত হয়ে যায় ট্রাম্পের অধ্যাদেশ। আপিল করেও সে অধ্যাদেশ কার্যকর করতে পারেননি ট্রাম্প।

নানা তর্ক-বিতর্কের পর সাত মুসলিমপ্রধান দেশের মধ্যে ইরাককে বাদ দিয়ে বাকি ছয়টি দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সংশোধিত নতুন অধ্যাদেশ জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর কট্টর মুসলিমবিরোধী বক্তব্য দিলেও সম্প্রতি এ সম্প্রদায়ের দিকে তার সুর নরম লক্ষ্য করা যায়। এ কারণে ভাবা হচ্ছে, নতুন অধ্যাদেশে অভিবাসীদের বিষয়ে 'শিথিল অবস্থান' দেখা যেতে পারে ধনকুবের প্রেসিডেন্টের। তবে এ বিষয় বিস্তারিত সম্ভবত খুব শিগগিরই জানা যাবে।


মন্তব্য