kalerkantho


উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৭ ১০:০০



উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। যুদ্ধের প্রস্তুতি হিসেবে উত্তর কোরিয়ার স্বৈরশাসক ও সর্বোচ্চ নেতা কিম জং উনের আগ্রাসন মোকাবেলায় সামরিক শক্তি ব্যবহারের বিভিন্ন দিক বিবেচনা করে দেখছে হোয়াইট হাউস। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
খবরে বলা হয়, উত্তর কোরিয়া তার দেশের পারমাণবিক সক্ষমতা বৃদ্ধি ও পরমাণু অস্ত্রের মজুদের প্রতি ব্যাপক গুরুত্ব দিচ্ছে। দেশটির এ তৎপরতা যুক্তরাষ্ট্রের নিরাপত্তার প্রতি হুমকি বলে মনে করছে ট্রাম্প প্রশাসন। আর এ হুমকি মোকাবেলায় সামরিক হস্তক্ষেপের চিন্তা করছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের অভ্যন্তরীণ কৌশল পর্যালোচনা বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।
উত্তর কোরিয়ার পরপর কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্ট ট্রাম্প প্রতিশ্রুতি দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রে আঘাত হানার লক্ষ্যে পারমাণবিক ওয়ারহেড বহনে সক্ষম এমন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কিম জং উনকে তৈরি করার সুযোগ দেয়া হবে না।
এর আগে গত মাসে কিম উনের নির্দেশে ৩ হাজার ৪০০ মাইল দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম একটি দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় পিয়ংইয়ং।


মন্তব্য