kalerkantho


আমেরিকায় ভারতীয় বংশোদ্ভুত ব্যবসায়ী খুন

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৭ ২২:৩৪



আমেরিকায় ভারতীয় বংশোদ্ভুত ব্যবসায়ী খুন

ভারতীয় ইঞ্জিনিয়ারের পর এবার দক্ষিণ ক্যারোলাইনাতে ভারতীয় বংশোদ্ভুত ব্যবসায়ী খুন। ল্যাঙ্কাস্টারে বাড়ির সামনেই গুলি করে খুন করা তাঁকে।

পুলিশ যদিও খুনের কারণ জাতিবিদ্বেষ বলে মানছে না। এখনও পর্যন্ত কোনো কিনারাও করতে পারেনি।

বৃহস্পতিবার ১১টা ২৪ মিনিটে দোকান বন্ধ করেন হরনিশ প্যাটেল। তাঁর ১০ মিনিট পরেই নিজের বাড়ির সামনে খুন হন তিনি। গুলির শব্দ শুনে পুলিশকে খবর দেন এক প্রতিবেশী। পুলিশ এসে তাঁর দেহ উদ্ধার করে। বাড়িতে তখন তাঁর স্ত্রী ও সন্তান ছিল। সন্তান স্কুলে পড়ে। প্রতিবেশী এবং দোকানের ক্রেতাদের মতে, প্যাটেলের মতো ভাল মানুষ কম মেলে।

ক্রেতা নিকোল জোনসের প্রশ্ন, ‘‌তাঁর মতো ভাল মানুষকে কে খুন করল?‌’‌ তাঁর দোকানে কাজ করতেন কিরা বাসকিন। মালিকের মৃত্যুতে ভেঙে পড়েছেন। দোকান আপাতত বন্ধ। দরজায় প্ল্যাকার্ড, ‘‌পারিবারিক কারণে আপাতত বন্ধ, অসুবিধার জন্য দুঃখিত’‌।

গত ২২ ফেব্রুয়ারি কানসাসের ওলাথের পানশালায় খুন হন ভারতীয় ইঞ্জিনিয়ার শ্রীনিবাস কুচিভোটলা। জখম হন তাঁর সঙ্গী ভারতীয় অলোক মাদাসানি। তাঁদের বাঁচাতে গুলি খান এক স্থানীয় যুবক। গুলি চালানোর আগে জাত তুলে গালিগালাজ করে অভিযুক্তের হুমকি, ‘‌আমার দেশ ছেড়ে বেরিয়ে যাও’। ‌ তার পরেই দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। বিরোধীরা অভিযোগ করে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিদ্বেষমূলক বক্তব্যের জন্যই এসব হচ্ছে। বাধ্য হয়ে শেষ পর্যন্ত ভারতীয় খুনের নিন্দা করেন ট্রাম্প। তার ২ দিন পরেই ফের খুন আরও এক ভারতীয়।

সূত্র: আজকাল


মন্তব্য