kalerkantho


শিক্ষাঙ্গনে সংঘর্ষ নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ২৩:০০



শিক্ষাঙ্গনে সংঘর্ষ নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় রাষ্ট্রপতি

শিক্ষাঙ্গনে সংঘর্ষ নিয়ে এবার মুখ খুললেন ভারতীয় রাষ্ট্রপতি। কেরলের কোচিতে ‘‌ইন্ডিয়া অ্যাট সেভেন্টি’‌ শীর্ষক অনুষ্ঠানে রামজস কলেজে সংঘর্ষের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘‌দেশে অসহিষ্ণু ভারতবাসীর কোনও জায়গা নেই। ’‌ তাঁর মতে, ‘‌বিশ্ববিদ্যালয়গুলির উচিত অসহিষ্ণুতা থেকে সরে এসে শিক্ষা এবং গবেষণামূলক বক্তব্যে গুরুত্ব দেওয়া। মত প্রকাশের স্বাধীনতা নাগরিকের মৌলিক অধিকারের মধ্যে পড়ে ঠিকই, কিন্তু সেই সঙ্গে খেয়াল রাখতে হবে সেই মৌলিক অধিকার যেন দেশের সার্বভৌমত্বে আঘাত না হানে। ’‌ সেই সঙ্গে জন প্রতিনিধিদেরও নিজেদের আচরণ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি। তাঁদের সতর্ক করে প্রণব মুখার্জি বলেন, ‘‌জনগণের কথা মাথায় রেখে কাজ করতে হবে। তাঁদের কথা আগে শুনতে হবে। মানুষ সব কিছু মুখ বুজে মেনে নেবে, এ রকম যেন না ভাবেন তাঁরা। ’‌

দিল্লির রামজস কলেজ ছাত্র সংঘর্ষের ঘটনায় দেশদ্রোহী বিতর্ক নতুন করে মাথাচাড়া দিয়েছে। এই ইস্যুতে রং চড়িয়েছে কার্গিল শহিদ কন্যার ফেসবুক পোস্ট। গুরুমেহরকে নিয়ে রাজনৈতিক তরজা তুঙ্গে উঠেছে।

তাতে জড়িয়ে পড়েছেন কেন্দ্রীয় মন্ত্রীরাও। গুরমেহরকে নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরেন রিজিজুর একাধিক মন্তব্য সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে। সেই বিতর্ক আরও একগুণ বাড়িয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। বৃহস্পতিবার তিনি মন্তব্য করেন, ‘‌এক শ্রেণির মানুষ উদ্দেশ্যপ্রণোদিতভাবে জাতীয়তাবাদকে বদনাম করার চেষ্টা করছে। ’‌ সেই মন্তব্যের প্রেক্ষিতেই রাষ্ট্রপতির এই সমালোচনা বলে মনে করা হচ্ছে।

সূত্র: আজকাল


মন্তব্য