kalerkantho


আবাসিক কলেজের হোস্টেলে জায়গা হবে না বিবাহিত মেয়েদের

কালের কণ্ঠ অনলাইন   

২ মার্চ, ২০১৭ ১৯:২২



আবাসিক কলেজের হোস্টেলে জায়গা হবে না বিবাহিত মেয়েদের

ফাইল ফটো

একমাত্র অবিবাহিত মেয়েরাই থাকতে পারবেন আবাসিক কলেজের হোস্টেলে। ভারতের তেলেঙ্গানায় সোস্যাল ওয়েলফেয়ার রেসিডেন্সিয়াল উইমেন ডিগ্রি কলেজগুলির জন্য এমনই ফরমান জারি করল রাজ্য সরকার।

‌যুক্তি হল কলেজ হোস্টেলে বিবাহিত মেয়েরা থাকলে অন্যান্য মেয়েদের সমস্যা হয়।
রাজ্যে তেইশটি ওই ধরনের কলেজে বর্তমানে পড়াশোনা করেন ৪ হাজার মহিলা। এদের অনেকেই বিবাহিত। ফলে বিপুল সংখ্যায় মহিলা প্রবল চাপে পড়ে গেছেন রাজ্য সরকারের ওই নতুন ঘোষণায়।
রাজ্যের ওইসব কলেজগুলির হোস্টেলগুলির এক একটিতে ২৮০ জন মহিলা থাকতে পারেন। রাজ্য সরকার পরিচালিত ওইসব কলেজগুলিতে খাওয়া ও পড়াশোর জন্য কোনও খরচ লাগে না। কিন্তু ওইসব কলেজগুলির ৭৫ শতাংশ আসনই তপসিলি জাতির প্রার্থীদের জন্য সংরক্ষিত। বাকি ২৫ শতাংশ আসন সংরক্ষিত তপসিলি উপজাতি ও পিছিয়েপড়া শ্রেণির পড়ুয়াদের জন্য। ফলে ওইসব শ্রেণির ‌যেসব মহিলা কষ্ট করে পড়াশোনার সু‌যোগ এতদিন পেতেন তারাও হয়তো থাকার সমস্যায় পড়াশোনা ছেড়ে দিতে বাধ্য হবে বলে মনে করছে নানা মহল।
সম্প্রতি তেলেঙ্গানা সোস্যাল ওয়েলফেয়ার রেসিডেন্সিয়াল এডুকেশন্যাল ইনস্টিটিউশন সোসাইট থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই জিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে বিএ, বিকম, বিএসসি- ভর্তির জন্য একমাত্র অবিবাহিত মহিলারই আবেদন করতে পারবেন।
এ ব্যপারে সোসাইটির অধিকর্তা সংবাদ মাধ্যমে জানিয়েছেন, বিবাহিত পড়ুয়ারা হোস্টেলে থাকলে তাদের সঙ্গে প্রায়ই দেখা করতে আসেন তাঁদের স্বামীরা। এতে হোস্টেলের অবিবাহিত পড়ুয়াদের মনঃসং‌যোগে অসুবিধা হয়। মূলত বাল্য বিবাহ রুখকেই ওই ধরনের কলেজ তৈরি করা হয়েছিল। তাই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।


মন্তব্য