kalerkantho


একদলীয় রাজনৈতিক ব্যবস্থার দিকে যাচ্ছে যুক্তরাষ্ট্র!

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ০৯:৫৮



একদলীয় রাজনৈতিক ব্যবস্থার দিকে যাচ্ছে যুক্তরাষ্ট্র!

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্র একদলীয় রাজনৈতিক ব্যবস্থার দিকে যাচ্ছে। মার্কিন সংবাদ মাধ্যম ফক্স নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প এই আশঙ্কা প্রকাশ করেন।

তিনি ডেমোক্র্যাট পার্টির প্রতিনিধি পরিষদের নেতারও সমালোচনা করেন। মঙ্গলবার সকালে তার সাক্ষাৎকারটি প্রচার করা হয়। তিনি বলেন, হারার পর বামপন্থীরা সবসময় রেস কার্ড খেলেন।
ফক্স নিউজের ‘ফক্স অ্যান্ড ফ্রেন্ড’ প্রোগ্রামে হাজির হয়ে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমি বিশ্বাস করি আমার প্রেসিডেন্ট হওয়ার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র একদলীয় রাজনৈতিক ব্যবস্থার ঝুঁকির মধ্যে যাচ্ছে’। তিনি মার্কিন পার্লামেন্ট কংগ্রেসের প্রতিনিধি পরিষদের নেতা ন্যান্সি পেলোসিকে ‘অযোগ্য’ বলে উল্লেখ করেন। তিনি বলেন, ডেমোক্র্যাট পার্টি এখন সিনেটে এবং প্রতিনিধি  পরিষদ উভয় কক্ষে সংখ্যালঘু অবস্থানে আছে। ফলে ন্যান্সি পেলোসির নেতৃত্বও এখন ঝুঁকির মুখে। ট্রাম্প নিজে দুই পার্টি পদ্ধতি চান বলে মন্তব্য করেন। তিনি বলেন, বামপন্থীরা যখন হেরে যান তখন রেস কার্ড খেলেন। গত কয়েক বছর ধরেই তিনি এই বিষয়টি লক্ষ্য করছেন। অস্কার পুরস্কার অনুষ্ঠানে উপস্থাপক তার সমালোচনা করায় তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, আমাকে নিয়ে বিরূপ মন্তব্য করায় অস্কারে এত বড় ভুল হয়েছে।
প্রেসিডেন্টের মন্তব্য মার্কিনীদের আশাহত করবে বলে মনে করা হচ্ছে। কংগ্রেসে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানিয়ে দেশকে স্থিতিশীলতার দিকে নিয়ে যাবেন বলে আশা করা হচ্ছিল। তিনি কংগ্রেসম্যান ও সিনেটরদের সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে পারতেন। ডেমোক্র্যাটরা তার ভাষণের সময় উপস্থিত থাকবেন এবং পরে সাংবাদিকদের সামনে ভাষণের প্রতিক্রিয়া জানাবেন। প্রেসিডেন্ট ট্রাম্প তার সহযোগী স্টিফেন মিলারকে সঙ্গে নিয়ে ভাষণের বিষয়বস্তু লিখেছেন। ধারণা করা হচ্ছে, সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় কিছু বিষয় তুলে ধরবেন। তবে ন্যান্সি পেলোসি বলেন, তার মনে হয় প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষণ শপথ অনুষ্ঠানের ভাষণের মতোই হবে। সত্যিই যদি সেটা হয় তাহলে তা যুক্তরাষ্ট্রের জন্য খুবই দু:খজনক হবে।


মন্তব্য