kalerkantho


সিরিয়ার ওপর নিষেধাজ্ঞায় রাশিয়া ও চীনের ভেটো

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৭ ০৯:৫৩



সিরিয়ার ওপর নিষেধাজ্ঞায় রাশিয়া ও চীনের ভেটো

সিরিয়ান সরকার তার নাগরিকদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের করেছে এমন অভিযোগের ভিত্তিতে জাতিসংঘ দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানালে তাতে ভেটো দিয়েছে রাশিয়া ও চীন। সপ্তমবারের মতো এই ভেটো প্রদানের মাধ্যমে সিরিয়ান সরকারকে রক্ষা করল রাশিয়া। নিরাপত্তা পরিষদের ভেটো প্রদানের ক্ষমতা থাকা সদস্য দেশগুলোর মধ্যে চীন ২০১১ সাল থেকে এ বিষয়ে ভেটো দিয়ে আসছে। রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে হওয়া এক আলোচনা শেষে ২০১৩ সালের মধ্যে সিরিয়ায় থাকা সকল রাসায়নিক অস্ত্র ধ্বংসের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাশার আল-আসাদের অধীনে থাকা সিরিয়ান সরকার বেশ কয়েকবার রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে জানিয়েছে জাতিসংঘ ও রাসায়নিক অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক সংস্থা। তারা জানিয়েছে ২০১৪-১৫ সালে সিরিয়ান সরকার তার নিজ দেশের নাগরিকের ওপর একাধিকবার রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। তার প্রমাণও আমরা পেয়েছি।

অবশ্য এই অভিযোগ সরাসরি অস্বীকার করেছে সিরিয়ান সরকার। তারা জানিয়েছে বিদ্রোহী ও জঙ্গি কিছু গোষ্ঠী এই রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে। সিরিয়ার বেশ কিছু অঞ্চল তাদের দখলে থাকাকালীন সময় তারা রাসায়নিক অস্ত্রের নিয়ন্ত্রণ নিয়েছিল বলে জানায় সিরিয়ান সরকার।


মন্তব্য