kalerkantho


মুম্বাইয়ে ট্রেনে চড়ে ঘুরলেন বিশ্বব্যাংক সিইও

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৫৩



মুম্বাইয়ে ট্রেনে চড়ে ঘুরলেন বিশ্বব্যাংক সিইও

বিশ্বব্যাংকের টাকায় কতই না প্রকল্প হয়েছে দেশে। তবে কোনো প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে খোদ বিশ্বব্যাংক কর্মকর্তা হাজির হয়েছেন, এমন কোনো নজির নেই। তবে এর অন্যথা ঘটালেন বিশ্বব্যাংকের বর্তমান সিইও ক্রিস্টালিনা জর্জিয়েভা। বিশ্বব্যাংকের সহায়তায় মুম্বাইয়ের শহরতলির রেল চলাচল প্রকল্প শুরু হয়েছে। তা খতিয়ে দেখতে চার্চগেট স্টেশন থেকে একটি ট্রেনে চড়ে বসলেন তিনি। বিদেশিনি দেখে যাত্রীরা যে অবাক হয়েছিলেন, তা বলা যাবে না।

মুম্বাইয়ে এমন ঘটনা প্রায়ই ঘটে। কিন্তু রেল চলাচল নিয়ে নানা প্রশ্ন জানতে চাওয়ায় কিছুটা অবাক হয়ে যান যাত্রীরা। পরে জর্জিয়েভা বলেছেন, ‘‌আমাদের বৃহত্তম মধ্য আয়ের গ্রাহক ভারত। এই দেশের আর্থিক অগ্রগতি বিশ্বের উন্নয়নকে প্রভাবিত করে। বিশ্বের উন্নয়নের পরীক্ষাগার ভারত সম্পর্কে আমি জানতে উৎসাহী।

আমি জানতে চাই ভারতকে কীভাবে আরও সহায়তা করা যায়। ’‌

ওয়ার্ল্ড ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘‌মুম্বইয়ে তিনি দেখতে চান শহরতলিতে কীভাবে ৮০ লক্ষ লোক প্রতিদিন যাতায়াত করেন। ’‌ এবারের ভারত সফরে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ, রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির সঙ্গে দেখা করবেন জর্জিয়েভা।

সূত্র: আজকাল


মন্তব্য