kalerkantho


ইন্দোনেশিয়া সফরে সৌদির রাজার লটবহর হবে ৫ লক্ষ কেজি!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৫১



ইন্দোনেশিয়া সফরে সৌদির রাজার লটবহর হবে ৫ লক্ষ কেজি!

রাজার চাল হবে রাজার মতোই। তা সে যতই এখন গোটা পৃথিবী জুড়ে গণতন্ত্রের রমরমা হোক না কেন। সৌদি আরবের রাজা সালমন বিন আবদুল আজিজ আল-সৌদও তেমনি রাজা হিসাবে নিজের ছাপ রাখছেন। পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া সফরে তিনি যাচ্ছেন ৯ দিনের জন্য। আর এই সফরে তাঁর লটবহর রেকর্ড করার মতো।

ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, সেদেশে সফর করার সময়ে সৌদি রাজার মোট লটবহর (লাগেজ) এর ওজন হবে ৫ লক্ষ ৬ হাজার কেজি (৫০৬ টন)। এর মধ্যে থাকবে দুটি মার্সেডিজ বেনজ, লিমোজিন ও দুটি ইলেকট্রিক লিফট।

গত ৪৬ বছরে এই প্রথম কোনও সৌদি রাজা ইন্দোনেশিয়া সফরে আসতে চলেছেন। দুই দেশের মধ্যে অর্থনৈতিক যোগাযোগ আরও বাড়ানোই এই সফরের মূল লক্ষ্য। তবে সৌদি রাজার লটবহরের যা পরিমাণ তাতে চোখ কপালে উঠেছে সফরের জোগাড়ে ব্যস্ত থাকা উদ্যোক্তাদের।

জানা গিয়েছে, এত পরিমাণ লটবহর সামাল দিতে ইতিমধ্যেই ৫৭২ জন কর্মীকে এই সফরের জন্য নিয়োগ করা হয়েছে।

ইন্দোনেশিয়া সরকারের কাছে খবর রয়েছে, মোট ১৫০০ জনের দল সৌদি রাজার সঙ্গে সফরে আসছে। এতে রয়েছেন ১০ জন মন্ত্রী, ২৫ জন রাজপুত্র ও অন্তত ১০০ জন নিরাপত্তারক্ষী।

প্রসঙ্গত, সৌদি রাজার এই লটবহন নিয়ে বিস্মিত হলেও এমন ঘটনা অতীতে অন্যরাও ঘটিয়েছেন। মার্কিন রাষ্ট্রপতি থাকাকালীন ২০১৩ সালে বারাক ওবামা যখন আফ্রিকা সফরে গিয়েছিলেন তখন তাঁর সঙ্গে ৫৬টি গাড়ি ছিল। এর মধ্যে ১৪টি লিমোজিন ছিল। এছাড়া ২০১৪ সালে ওবামার ব্রাসেলস সফরে ৪৫টি গাড়ি ও ৯০০জন লোক গিয়েছিল।


মন্তব্য