kalerkantho


“ধারণার চেয়ে অনেক বেশি সহিংসতার শিকার হয়েছে রোহিঙ্গারা”

কালের কণ্ঠ অনলাইন   

২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:১৬



“ধারণার চেয়ে অনেক বেশি সহিংসতার শিকার হয়েছে রোহিঙ্গারা”

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ র‌্যাপোর্টিয়ার ইয়াংঘি লি বলেছেন, ধারণার চেয়ে অনেক বেশি সহিংসতার শিকার হয়েছে মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গারা। বিশ্বের সবচেয়ে নির্যাতিত এই রোহিঙ্গাদের দুর্দশা নিরসনে মিয়ানমার সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

ঢাকা ও কক্সবাজারে চার দিনের সফর শেষে সোমবার এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।
জাতিসংঘের এই দূত বলেন, যা ধারণা করেছিলাম তার কয়েক গুণ বেশি সহিংসতার মুখোমুখি হয়েছে রোহিঙ্গারা। গত বছরের ৯ অক্টোবরের পর যেসব রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে, তাদের অনেকের সঙ্গে কথা হয়েছে। লি রোহিঙ্গাদের কাছ থেকে ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা শোনেন, যেমন- গলা কেটে ফেলা, গুলি বর্ষণ করা, বন্দি করে ঘরে আগুন দেওয়া, শিশুদের আগুনে ছুড়ে মারা, গণধর্ষণ ও অন্যান্য যৌন নির্যাতন।
লি বলেন, এসব অভিযোগ ছাড়াও মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ওপর বৈষম্যমূলক আচরণ করছে বলে প্রতীয়মান হয়েছে। তিনি রোহিঙ্গাদের প্রতি বৈষম্যমূলক আচরণ ও সহিংসতা বন্ধে দ্রুত পদক্ষেপ নিতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। এ ছাড়া রোহিঙ্গাদের ওপর সংঘটিত অপরাধের স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান। তিনি বলেন, নিপীড়িত এসব রোহিঙ্গাদের জন্য কিছু করা, তাদের মনে আশার সঞ্চার করা আমাদের দায়িত্ব। আগামী ১৩ মার্চ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে পূর্ণাঙ্গ প্রতিবেদনটি পেশ করবেন র‌্যাপোর্টিয়ার ইয়াংঘি লি।


মন্তব্য