kalerkantho


সাবেক শ্রমমন্ত্রী পেরেস নতুন ডেমোক্র্যাট নেতা

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০৪:৫১



সাবেক শ্রমমন্ত্রী পেরেস নতুন ডেমোক্র্যাট নেতা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের শ্রমমন্ত্রী টম পেরেস যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির নতুন প্রধান নেতা হিসেবে নির্বাচিত হলেন। গত শনিবার জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা শহরে অনুষ্ঠিত দলীয় নির্বাচনে জাতীয় কমিটির চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন পেরেস।

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যায় ডেমোক্র্যাটরা। কংগ্রেস ও সিনেটের নিয়ন্ত্রণও চলে গেছে রিপাবলিকানদের হাতে। এই পরিস্থিতিতে দল পুনর্গঠনে নতুন এ নেতৃত্ব নির্বাচিত করা হলো।

টম পেরেসের জয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো একজন হিস্পানিক আমেরিকান ডেমোক্রেটিক পার্টির প্রধান নির্বাচিত হলেন। দলটির পুনর্গঠনের দায়িত্ব এখন পেরেসের ওপর। রিপাবলিকান পার্টির টিকিটে প্রেসিডেন্ট হওয়া ডোনাল্ড ট্রাম্পকেও মোকাবিলা করতে হবে তাঁকে।

মুসলিম কংগ্রেসম্যান কিথ এলিসনের সঙ্গে টম পেরেসের জোর প্রতিদ্বন্দ্বিতা হয়। দ্বিতীয় পর্বের ভোটে দলের চেয়ারম্যান নির্বাচিত হন পেরেস। তিনি পেয়েছেন ২৩৫ ভোট।

প্রতিদ্বন্দ্বী এলিসন পেয়েছেন ২০০ ভোট।

জয়ী হওয়ার পর কিথ এলিসনকে ভাইস চেয়ারম্যান মনোনীত করেন টম পেরেস। তাঁর সামনে প্রথম বড় চ্যালেঞ্জ হবে ২০১৮ সালে কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে দলের অবস্থা ভালো করে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা ফিরিয়ে আনা।

সূত্র: এএফপি


মন্তব্য