kalerkantho


সাংবাদিকদের বার্ষিক নৈশভাজে যাবেন না ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:২২



সাংবাদিকদের বার্ষিক নৈশভাজে যাবেন না ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বছর সাংবাদিকদের বার্ষিক নৈশভাজে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছেন।

গত শুক্রবার হোয়াইট হাউসে সিএনএন, লস অ্যাঞ্জেলেস টাইমস, নিউইয়র্ক টাইমস ও পলিটিকোসহ যুক্তরাষ্ট্রের নামকরা প্রতিষ্ঠানের সাংবাদিকদের ঢুকতে দেওয়া হয়নি। এই ঘটনা নিয়ে যখন তুমুল আলোচনা চলছে এবং কিছু মিডিয়া প্রতিষ্ঠানের সঙ্গে হোয়াইট হাউসের সম্পর্ক ক্রমশ খারাপের দিকে যাচ্ছে ঠিক সেই মুহূর্তে ট্রাম্পের এই ঘোষণাটি এলো।

এদিকে ট্রাম্পের মুখপাত্র সিন স্পাইসার ব্রিফিংয়ে ব্রাইটবার্ট ও ওয়ান আমেরিকা নিউজ নেটওয়ার্কের মতো ছোটখাট কয়েকটি সংবাদ মাধ্যমের সাংবাদিকদেরই ঢুকতে দেওয়া হয়েছে।

প্রায় শত বছর ধরে সাংবাদিকদের অ্যাসোসিয়েশন এপ্রিল মাসে ওই নৈশভোজের আয়োজন করে আসছে। এ অনুষ্ঠানে রাষ্ট্রপ্রধানরা যোগ দেন এবং হালকা মেজাজে কথাবার্তা বলে থাকেন।

অথচ ট্রাম্প যুক্তরাষ্ট্রের মূলধারার গণমাধ্যমগুলোকে ‘জনগণের শত্রু’ ঘোষণা করেছেন এবং নৈশভোজ না যাওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন। গণমাধ্যমের সঙ্গে চলমান দ্বন্দ্বের অংশ হিসেবে ট্রাম্প আরো বলেন, গণমাধ্যমগুলো ‘মিথ্যা খবর’ পরিবেশন করে এবং সাংবাদিকরা তার ‘বিরোধী পক্ষ’।

নিউইয়র্ক টাইমস ও সিএনএন তার এই সিদ্ধান্তকে অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেছে। হোয়াইট হাউস সংবাদদাতাদের সংগঠন ‘হোয়াইট হাউস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশনে’র প্রেসিডেন্ট জেফ মেসন এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন।


মন্তব্য