kalerkantho


ওবামার শ্রমমন্ত্রী পেরেজকেই দলীয় প্রধান করলেন ডেমোক্র্যাটরা

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৪৩



ওবামার শ্রমমন্ত্রী পেরেজকেই দলীয় প্রধান করলেন ডেমোক্র্যাটরা

বারাক ওবামা প্রশাসনের শ্রমমন্ত্রী টম পেরেজকে দলীয় প্রধান হিসেবে বেছে নিলেন ডেমোক্র্যাটরা। দলকে পুনরায় চাঙা করার দায়িত্ব এখন তার ওপর বর্তালো। পাশাপাশি ট্রাম্পকে সামনে থেকে মোকাবিলার দায়িত্বের নেতৃত্বও এখন তার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তৃণমূলকে শক্তিশালী করার মধ্য দিয়ে ট্রাম্পকে মোকাবেলার প্রতিশ্রুতি দিয়েছেন পেরেজ।

ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির সদস্য, দলের প্রশাসনিক ও অর্থ যোগানদাতাদের সায় নিয়ে দ্বিতীয় পর্বের ভোটে নির্বাচিত হন পেরেজ। জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা নগরে অনুষ্ঠিত দ্বিতীয় পর্বের ভোটে বেশ হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে যেতে হয়েছে পেরেজকে। কংগ্রেসে স্থান করে নেওয়া প্রথম মুসলিম কিথ এলিসন ২০০ ভোট পেয়েছেন। পেরেজের ২৩৫ ভোটের সঙ্গে বেশ শক্ত লড়াই গড়ে তুলেছিলেন তিনি। গত প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের পর কংগ্রেসেও ভরাডুবির পর বেশ চিন্তায় রয়েছে ডেমোক্র্যাট শিবির।

জাতীয় কমিটির সদস্যের উদ্দেশে পেরেজ বলেন, ''আমরা সংকটের মধ্য দিয়ে যাচ্ছি, এই সংকট প্রাসঙ্গিক। '' দলের তৃণমূলকে সুদৃঢ় করার মাধ্যমে ট্রাম্পের চ্যালেঞ্জ মোকাবিলার প্রতিশ্রুতি দেন তিনি।

ডেমোক্রেটিক পার্টির অতি উদার অংশের জোরালো সমর্থন ছিল কিথ এলিসনের সঙ্গে। অন্যদিকে, প্রাতিষ্ঠানিক ডেমোক্রেটিক পার্টির সমর্থন নিয়ে দলীয় নেতৃত্বে এলেন পেরেজ।

এবারের দুই প্রার্থীই প্রগতিশীল হিসেবে পরিচিত। কিথ এলিসন কংগ্রেসম্যান হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০০৬ সালে কোরআন হাতে শপথ নিয়েছিলেন। গত প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প নির্বাচিত হতে যাচ্ছেন বলে পূর্বাভাসও দিয়েছিলেন তিনি। আর হার্ভার্ড গ্র্যাজুয়েট টম পেরেজ মার্কিন বিচার বিভাগে দীর্ঘদিন সুনামের সঙ্গে কাজ করেছেন।


মন্তব্য