kalerkantho


ইউক্রেনের বিদ্রোহীদের দলে বিখ্যাত রুশ লেখক

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২৩:১৫



ইউক্রেনের বিদ্রোহীদের দলে বিখ্যাত রুশ লেখক

রাশিয়ার বিখ্যাত ঔপন্যাসিক জাখার প্রিলেপিন ইউক্রেনে রুশ বিচ্ছিন্নতাবাদীদের হয়ে যুদ্ধে লিপ্ত রয়েছেন। এ নিয়ে শীর্ষ লেখকদের মধ্যে তিক্ততা দাঁনা বেঁধে উঠেছে।
চেচনিয়ায় রুশ বাহিনী ও একটি নিষিদ্ধ উগ্র জাতীয়তাবাদী সংগঠনের হয়ে কাজ করার অভিজ্ঞতা নিয়ে লেখা উপন্যাসগুলোর জন্য প্রিলেপিন ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন এবং রাশিয়ার বেশ কয়েকটি শীর্ষ সাহিত্য পুরস্কারও পেয়েছেন।
তিনি ২০১৪ সালের এপ্রিলে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত ইউক্রেনের পূর্বাঞ্চলে অনেকবার গেছেন। তিনি দোনেতস্কে বিদ্রোহী নেতা আলেকজান্ডার জাখারচেনকোর ‘পরামর্শক’ হিসেকে কাজ করছেন।
গত সপ্তাহে জনপ্রিয় ট্যাবলয়েড খমসোমোলসকায়া প্রভদাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তিনি তার নিজস্ব ব্যাটালিয়নের ডেপুটি কমান্ডার। তার এ সাক্ষাৎকার সাহিত্য অঙ্গনের জন্য দু:খজনক খবর বলেই মনে করা হচ্ছে।
প্রিলেপিন এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমি মনে করি একজন লেখকের যেকারো পক্ষাবলম্বনের অধিকার আছে। ’
তিনি বলেন, ‘তিনি বিশ্বশান্তির পতাকাতলে দাঁড়াতে পারেন কিংবা অস্ত্র হাতে তুলে নিতে পারেন। ’
আশ্চর্য ব্যাপার হল তিনি একসময় ক্রেমলিনের কড়া বিরোধিতাকারী নিষিদ্ধ সংগঠন ন্যাশনাল বলশেভিক পার্টির সদস্য ছিলেন। এ পার্টির নেতৃত্বে ছিলেন আরেক লেখক এডুয়ার্ড লিমোনভ।

তবে ২০১৪ সালে মস্কো ক্রিমিয়া নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার পর প্রিলেপিন রাশিয়ার সমর্থক বনে যান।
সোভিয়েত পরবর্তী জনপ্রিয় লেখক ভিক্তর পেলেভিন তার ফেসবুক পেজে লিখেছেন, ‘যখন আপনার বই বর্জ্য হয়ে যায়, তখন আপনি সন্ত্রাসবাদ থেকে অর্থ উপার্জন করবেন এটাই তো স্বাভাবিক। ’
এদিকে কবি ও লেখক দিমিত্রি বাইকভ বলেছেন, ‘পিলেপিনের জন্য ঘৃণাই প্রাপ্য। ’
রাশিয়ায় তরুণ লেখক হিসেবে সুপরিচিত ভেরা পেলোজকোভা তার ফেসবুক পেজে ঘৃণাভরে লিখেছেন, ‘যখন চূড়ান্তভাবে তার মাথার খুলি উড়িয়ে দেয়া যাবে, তখনই তিনি একটি শ্যাম্পেনের বোতল খুলবেন। ’


মন্তব্য