kalerkantho


জার্মানির আশ্রয় প্রার্থী ১৩৬ তুর্কি কূটনীতিক

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৫৯



জার্মানির আশ্রয় প্রার্থী ১৩৬ তুর্কি কূটনীতিক

তুরস্কে গত বছরের জুলাইয়ে প্রেসিডেন্ট উৎখাতে অভ্যুত্থানের পর অন্তত ১৩৬ জন তুর্কি পাসপোর্টধারী কূটনীতিক জার্মানিতে আশ্রয় চেয়েছে। জার্মানির সংবাদমাধ্যমের বরাতে বিবিসি’র এক প্রতিবেদনে জানা যায়, গত বছরের আগস্ট থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত আশ্রয়প্রার্থীরা তাদের আবেদন পেশ করে।

তবে ইতোমধ্যে কোন সামরিক কর্মকর্তাকে আশ্রয় না দিতে জার্মানিকে অনুরোধ জানিয়েছে তুরস্ক। এদের কেউ কেউ জার্মানিতে ন্যাটোর হয়ে কাজে রয়েছেন বলে ধারণা করছে তুর্কি সরকার।

 
এছাড়া, গ্রীসেও দুইজন তুর্কি সেনার আশ্রয় প্রার্থনার খবর পাওয়া গেছে। দেশটির কমান্ডো রিপোর্ট বলছে, এই যুগল তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের বিরুদ্ধে ব্যর্থ সেনা অভ্যুত্থানে অংশ নিয়েছিলেন। বর্তমানে গ্রীস পুলিশের হেফাজতে থাকা এই দুই তুর্কি সেনা গত সপ্তাহে তুরস্কের কাছাকাছি গ্রীসের ছোট্ট সীমান্ত শহর ওরেসটিয়াদাতে আশ্রয়ের জন্য আবেদন করেন। গত মাসে গ্রিকের এক আদালত অভ্যুত্থানের সময় দেশটিতে পালিয়ে যাওয়া আট তুর্কি সেনাকে হস্তান্তরের অনুরোধ প্রত্যাখ্যান করে। যদিও তুরস্ক তাৎক্ষণিক এর বিরদ্ধে আপিল করে।
 
তাছাড়া, জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখনো পরিবারসহ আশ্রয়প্রার্থী এই ১৩৬ তুর্কি কূটনীতিককে চিহ্নিত করতে পারেনি। তবে এটা স্পষ্ট যে তাদের কারো আবেদনই এখনো মঞ্জুর হয়নি।


মন্তব্য