kalerkantho


টুইট পেয়ে ভারতীয় দম্পতিকে ইয়েমেন থেকে উদ্ধার সুষমার

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৫০



টুইট পেয়ে ভারতীয় দম্পতিকে ইয়েমেন থেকে উদ্ধার সুষমার

টুইটার মারফত নিজ দেশের সাধারণ মানুষকে সাহায্যের জন্য সবসময়ই প্রস্তুত থাকেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ভিসা থেকে শুরু করে ভারতে ফেরার সমস্যা, নিজের সাধ্যমতো সাহায্য করে থাকেন তিনি। আবারও তিনি কেবল এক টুইটকে হাতিয়ার করেই যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনে আটকে পড়া ভারতীয় দম্পতিকে উদ্ধার করলেন। সম্প্রতি ইয়েমেনের ইডেনে আটকে পড়া ভারতীয় বাণিজ্যিক তেল-বহনকারী জাহাজ জগপ্রভা-র প্রধান অফিসার সুব্রত শুক্লা সুষমা স্বরাজকে সাহায্য চেয়ে টুইট করেন। তিনি লেখেন, স্ত্রী'র সঙ্গে তিনি জাহাজে আটকে পড়েছেন। উদ্ধারের জন্য ভারতের সাহায্য দরকার। বিষয়টি জানতে পেরে তাদের সাহায্যে এগিয়ে আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী।
 
টুইটারের মাধ্যমে সুষমা জানতে চান, ওই এলাকায় কোনো রণতরী রয়েছে কিনা। এই টুইটের উত্তরে তিনি জানতে পারেন, জাহাজটিতে মোট ২৩ জন আটকে রয়েছেন, যার মধ্যে ৯জন ক্রু সদস্য রয়েছেন। এ কথা শুনেই বেজায় রেগে যান সুষমা। সকলের কথা অগ্রাহ্য করে ভুল সিদ্ধান্ত নিয়ে বিপদে পড়ায় শুক্লাকে কটাক্ষ করেন তিনি।

তবে উদ্ধারের আশ্বাসও দেওয়া হয়। এরপর বিষয়টি সম্পর্কে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পাররিকরের সঙ্গে কথা বলেন তিনি।
 
শেষে সুব্রতদের তিনি জানান, ভারতীয় নৌবাহিনী তাদের উদ্ধার করবে। একইসঙ্গে তিনি মনে করিয়ে দেন, বর্তমান পরিস্থিতিতে কোনো ভারতীয়কেই ইয়েমেনে যাওয়ার অনুমতি দেবে না সরকার। কেন্দ্রের নির্দেশ পেয়ে ওই ভারতীয় দম্পতিকে উদ্ধার করে নিয়ে আসে দেশটির নৌবাহিনীর জাহাজ। টুইটারে সুষমাকে ধন্যবাদ জানান শুক্লা। জবাবে পররাষ্ট্রমন্ত্রী লেখেন, সবারই উচিত তার দেশের নৌবাহিনীর কর্মকর্তাদের ধন্যবাদ জানানো।

 


মন্তব্য