kalerkantho


লাহোরের 'ওয়াই ডিফেন্স ব্লকে' ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৭

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:১৩



লাহোরের 'ওয়াই ডিফেন্স ব্লকে' ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৭

ঘটনার পর স্থানীয় এক অধিবাসীর টুইটার অ্যাকাউন্টে দেওয়া ছবি

বৃহস্পতিবার দুপুরে পাকিস্তানের লাহোরের একটি বাণিজ্যিক ভবনে ভয়াবহ বিস্ফোরণে তাৎক্ষণিক সাতজন নিহত হয়েছেন। এলাকাটি লাহোরের গুরুত্বপূর্ণ 'ডিফেন্স ওয়াই ব্লক' এর আওতায় বলে জানায় স্থানীয় মিডিয়াগুলো।

এ ঘটনায় আহত ১৫ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানায় উদ্ধারকর্মীরা।  

ডন.কমের খবরে বলা হয়, যে এলাকায় বিস্ফোরণটি ঘটেছে সেটা একটা ব্যস্ত বাণিজ্যিক এলাকা এবং বেশিকিছু রেস্টুরেন্ট রয়েছে সেখানে।

বিস্ফোরণের কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে কেউ কিছু জানাতে পারেনি। তবে পাঞ্জাব প্রাদেশিক সরকারের টুইটার পেইজে বলা হয়, জেনারেটর বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটেছে।  

পাকিস্তানি মিডিয়াগুলোর প্রতিবেদনে বলা হয়, একটি রেস্টুরেন্টের ভেতরে ওই বিস্ফোরণ ঘটে। এর ফলে রেস্টুরেন্টটি এবং আশপাশের বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়। ঘটনার পর পর আতঙ্কিত লোকজনকে আশপাশের ভবনগুলো থেকে ছুটে বের হয়ে আসতে দেখা যায়।

প্রসঙ্গত, সাম্প্রতিক দিনগুলোতে একের পর এক ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় বারবার কেঁপে উঠছে পাকিস্তানের বিভিন্ন এলাকা, হতাহত হচ্ছে অনেক মানুষ। এসব ঘটনার জের ধরে সম্প্রতি দেশটির সেনাবাহিনী 'অপারেশন রাদ-আল-ফাসাদ' (বিশৃঙ্খলা দমন অভিযান) শুরু করেছে।

 

গত ১৬ ফেব্রুয়ারি দেশটির সেহওয়ান এলাকায় সুফি সাধক শাহবাজ কালন্দারের মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় ৮৮ জন নিহত ও ৩০০ জন আহত হন। একই দিন বালুচিস্তানে সেনা কনভয়ে হামলা চালিয়ে জঙ্গিরা হত্যা করে ৩ সেনা সদস্যকে।

১৫ ফেব্রুয়ারি মোহমান্দ এলাকায় আত্মঘাতী হামলা চালিয়ে হত্যা করা হয় তিন নিরাপত্তাকর্মী ও পাঁচ বেসামরিক নাগরিককে। ১৩ ফেব্রুয়ারি লাহোরের পার্লামেন্ট ভবনের সামনে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন ১৩ জন আর আহত হন ৮৫ জন।  

এসব ঘটনায় মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন আইএস ছাড়াও পাকিস্তান ও আফগানিস্তানের জঙ্গিরা জড়িত বলে মনে করে দেশটির কর্তৃপক্ষ। তবে বৃহস্পতিবার দুপুরের ঘটনাটি সে ধরনের ঘটনা নয় বলেই ধারণা করছেন পর্যবেক্ষকরা।  


মন্তব্য