kalerkantho


ট্রাম্পের বহিষ্কারাদেশের আওতায় ১ কোটি অভিবাসী

কালের কণ্ঠ অনলাইন   

২৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:৩১



ট্রাম্পের বহিষ্কারাদেশের আওতায় ১ কোটি অভিবাসী

নতুন অভিবাসন নীতিমালার ব্লুপ্রিন্ট প্রকাশ করেছে সদ্য মার্কিন শাসনক্ষমতায় আসা ট্রাম্প প্রশাসন। ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) থেকে ইস্যু করা দুইটি মেমোতে অভিবাসনকর্মীদের এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী আরও কঠোর হতে যাচ্ছে ট্রাম্পের অভিবাসননীতি। ট্রাম্প প্রশাসনের নীতি অনুযায়ী অনথিভূক্ত অভিবাসীদের বের করে দেওয়ার পথ সুগম হবে। পাশাপাশি দ্রুততর হবে অবৈধদের ফেরত পাঠানোর প্রক্রিয়া।  

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো থেকে পাওয়া ওই দুই মেমোর বিস্তারিত বিবরণ পাঠ করে দেখা গেছে, কার্যত যুক্তরাষ্ট্রে থাকা ১ কোটি ১০ লাখ অবৈধ/অনথিভূক্ত অভিবাসীর সবাই এর আওতায় পড়তে পারেন। সে কারণে অভিবাসন সংক্রান্ত কর্মকর্তাদের সংখ্যা বাড়ানোর কথাও ভাবছে ট্রাম্প প্রশাসন৷ সবমিলে অভিবাসন সংক্রান্ত ট্রাম্পের নতুন নীতি সেখানকার অনথিভূক্ত অভিবাসীদেরকে অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে। কেননা আত্মপক্ষ সমর্থনের সুযোগ ছাড়াই কাউকে বহিস্কারের সুযোগ রাখা হয়েছে।

রয়টার্স এবং এএফপি তাদের বিশ্লেষণাত্মক প্রতিবেদনে দাবি করেছে, ট্রাম্প প্রশাসনের সর্বাধুনিক নির্দেশাবলীর ফলে বহিষ্কারের পরিধি বাড়বে৷ যুক্তরাষ্ট্রে যে এক কোটি দশ লক্ষ বেআইনি অভিবাসী আছেন, প্রয়োজনে তাদের সকলকেই বহিষ্কার করার অধিকার থাকবে অভিবাসন কর্মকর্তাদের৷ হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার গত মঙ্গলবার বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিবাসন কর্মকর্তাদের বাধামুক্ত করতে চান৷ একই দিনে প্রকাশিত নতুন অভিবাসন নির্দেশাবলীকে ট্রাম্পের সামগ্রিক নিরাপত্তা পরিকল্পনার অঙ্গ, বলে মনে করা হচ্ছে৷

সূত্র: সিএনএন, গার্ডিয়ান, হাফিংটন পোস্ট আলজাজিরা


মন্তব্য