kalerkantho


ট্রাম্প প্রশাসনের মাসপূর্তিতে যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:২৩



ট্রাম্প প্রশাসনের মাসপূর্তিতে যুক্তরাষ্ট্র জুড়ে বিক্ষোভ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের এক মাস পূর্তি উপলক্ষে বিভিন্ন সংগঠন ও গ্রুপ পূর্বনির্ধারিত বিক্ষোভ কর্মসূচী পালন করেছে। নিউইয়র্ক, ওয়াশিংটন, মিয়ামি বিচ, শিকাগো, সল্টলেক সিটি, লস অ্যাঞ্জেলেসসহ যুক্তরাষ্ট্রের অর্ধশতাধিক শহরে বিক্ষোভ হয়েছে। বেশ কয়েকজন বিক্ষোভকারীকে অল্প সময়ের জন্য আটক করা হয়।
বিক্ষোভকারীদের দাবি, ট্রাম্প মার্কিন চেতনা আর মূল্যবোধের পরিপন্থী কর্মকাণ্ড করছেন। ‘নট মাই প্রেসিডেন্ট’, ‘রেসিস্ট ট্রাম্প’ লেখা ব্যানার নিয়ে বিক্ষোভকারীরা প্রতিবাদ জানান।
সোমবার (২০ ফেব্রুয়ারি) ছিল ‘প্রেসিডেন্ট’স ডে’। গত মাসের ২০ তারিখে শপথ গ্রহণ করেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের বিরুদ্ধে প্রতিবাদ ও অনাস্থা জানাতে এই দিনটিকেই বেছে নেন বিক্ষোভকারীরা।
‘নট মাই প্রেসিডেন্ট’স ডে’ স্লোগান দিয়ে বিক্ষোভে অংশ নেয় যুক্তরাষ্ট্রের অসংখ্য সামাজিক, মানবাধিকার সংগঠন এবং অভিবাসী অধিকার রক্ষা আন্দোলনে যুক্ত কর্মীরা। বিভিন্ন শহরে রাস্তায় তাদের নেতৃত্বে প্রতিবাদ মিছিলে যোগ দেয় হাজার হাজার সাধারণ মানুষ। নিউ ইয়র্কে ‘নট মাই প্রেসিডেন্ট’ স্লোগান দিয়ে রাস্তায় নেমে আসে ১০ হাজারেরও বেশি মানুষ।

নিউ ইয়র্ক সিটির প্রধান বিক্ষোভ কর্মসূচি পালিত হয় ম্যানহটনে ট্রাম্প টাওয়ারের সামনে। স্কুলের অনেক শিক্ষার্থীও যোগ দেয় বিক্ষোভে।
নিউ ইয়র্কে ট্রাম্পকে ‘ফ্যাসিস্ট’ বলে উল্লেখ করেন বিক্ষোভকারীরা। ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলের সামনেও বিক্ষোভকারীরা স্লোগান দেন।
এর আগে রবিবার নিউ ইয়র্ক সিটির টাইমস স্কোয়ারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মুসলিম বিদ্বেষের বিরুদ্ধে ‘টু-ডে আই অ্যাম মুসলিম টু’ ব্যানারে আরেকটি বিক্ষোভ কর্মসূচি পালিত হয়। সেখানে বিক্ষোভকারীরা স্লোগান দেন, ‘এভরি ডে আই অ্যাম মুসলিম, টুডে উই আর অল মুসলিমস’। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘোষিত এ কর্মসূচিতে সব ধর্ম-বর্ণ আর জাতিগোষ্ঠীর মার্কিনিরা জড়ো হয়ে মুসলিমদের সঙ্গে সংহতি প্রকাশ করেন।
শিকাগো, সল্টলেক সিটি, আটলান্টা, টেক্সাস, ওয়াশিংটন ডিসি, ফিলাডেলফিয়াতেও হাজার হাজার মানুষ বিক্ষোভ মিছিলে যোগ দেন। অনেক জায়গায় ঘোষণা ছাড়াই অনুষ্ঠিত হয়েছে প্রতিবাদ-সমাবেশ। লস অ্যাঞ্জেলেসে বিক্ষোভ সমাবেশে কয়েক হাজার মানুষ অংশ নেন। তারা ট্রাম্পকে ইসলাম-বিদ্বেষী বলে উল্লেখ করে তার অভিসংশন দাবি করেন।
ফ্লোরিডার মার-আ-লাগোতে ছুটি কাটিয়ে ওয়াশিংটনে ফেরার পথে মিয়ামি বিমানবন্দরের কাছে কয়েকশ’ মানুষের বিক্ষোভের মুখে পড়েন ট্রাম্প।
অনেক শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ হলেও অরেগন অঙ্গরাজ্যে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিক্ষোভকারীদের। ট্রাম্পবিরোধী স্লোগানে মুখর হয়ে ওঠে অরেগনের পোর্টল্যান্ড শহর। সেখানকার ফেডারেল ভবনের সামনে মিছিলের অনুমোদন না পেলেও তা উপেক্ষা করে ভিড় জমাতে থাকে একদল বিক্ষোভকারী। এক পর্যায়ে পুলিশ মারমুখী হয়ে ওঠে। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে এক পর্যায়ে শুরু হয় পুলিশের লাঠিপেটা। সংঘর্ষে কয়েকজন বিক্ষোভকারী আহত হয়েছেন। ৩৫ জনকে আটক করা হয়। পুলিশের দাবি, তাদের বিক্ষোভ করার অনুমতি ছিল না।
সূত্র: শিকাগো ট্রিবিউন, ওয়াশিংটন পোস্ট, এএফপি, এপি


মন্তব্য