kalerkantho


জিনজিয়াংয়ে ফের শত শত সেনা পাঠাল চীন

কালের কণ্ঠ অনলাইন   

২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:২৭



জিনজিয়াংয়ে ফের শত শত সেনা পাঠাল চীন

চীনের মুসলিম অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে আবারও শত শত সেনা পাঠিয়েছে বেইজিং। শিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকির রাজপথে এসব সেনা কুচকাওয়াজ করেছে। এ সময়ে সাঁজোয়া গাড়িবহর নিয়ে পুলিশ বাহিনীও এ কুচকাওয়াজে অংশ নেয়।

প্রদেশটিতে সম্প্রতি ঘটে যাওয়া সহিংসতার পর সেখানে সেনা পাঠানো হলো। সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্তি প্রদর্শনের লক্ষ্যে এ কুচকাওয়াজ করা হয়। এ ছাড়া সেনারা সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের প্রতি তাদের অঙ্গীকার ব্যক্ত করে স্লোগানও দেয়।

সাউথ চায়না মর্নিংপোস্টের খবরে বলা হয়, জিনজিয়াংয়ের কমিউনিস্ট পার্টির সহকারী সচিব ঝাও হাইলুন এ কুচকাওয়াজকে 'সন্ত্রাসবাদবিরোধী লড়াই জোরদারের সত্যিকার পদক্ষেপ' হিসেবে উল্লেখ করেন। এ প্রদেশের উগ্রবাদীদের ধ্বংস করে দেয়া হবে বলেও এ সময়ে ঘোষণা করেন তিনি।

ডিসেম্বরে এ প্রদেশে বিস্ফোরকভর্তি গাড়ি দিয়ে একটি সরকারি ভবনে হামলা চালানো হয়েছিল। এ ছাড়া সম্প্রতি সশস্ত্র তিন সন্দেহভাজন সন্ত্রাসীকে হত্যা করেছে পুলিশ। পুলিশের দাবি, গত মাসে একটি বিস্ফোরণের ঘটনার সঙ্গে জড়িত ছিল এ তিন ব্যক্তি।

এদিকে উইঘুর মুসলিমরা বৈষম্যের শিকার বলে যে দাবি করে তা অস্বীকার করেছে চীন। এ প্রদেশের বেশির ভাগ সহিংসতার জন্য উগ্রবাদীদের দায়ী করা হয়।


মন্তব্য