kalerkantho


ফাঁস হলো কিম জং নাম হত্যার ভিডিও ফুটেজ

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৪:২৯



ফাঁস হলো কিম জং নাম হত্যার ভিডিও ফুটেজ

উত্তর কোরীয় নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং নাম হত্যার একটি ভিডিও ফুটেজ ফাঁস হয়েছে। যেখানে তার মৃত্যুর কয়েক মুহূর্ত আগের দৃশ্য ধরা পড়েছে। ওই ফুটেজে দেখা গেছে কুয়ালালামপুরের ব্যস্ত বিমান বন্দরে এক নারী কিম জং নামের মুখে বিষাক্ত কিছু স্প্রে করে দ্রুত হেঁটে চলে যাচ্ছেন। ওই ফুটেজে আরও হৃদয় বিদারক দৃশ্য ধরা পড়েছে, যেখানে মৃত্যুর ঠিক আসে কিম জং নামকে সাহায্যের জন্য চিৎকার করতেও দেখা যায়। ম্যাকাওগামী একটি বিমানে ওঠার জন্য যখন কিম জং নাম অপেক্ষা করছিলেন, তখন তার মুখে এই বিষ ছিটিয়ে দেওয়া হয়।

ফুটেজে আরও দেখা যায়, বিষ স্প্রে করা ওই নারীর পরণে ছিলো সাদা করে হাতাওয়ালা টি শার্ট। সে খুব দ্রুত কিম জং নামের দিকে এগিয়ে যায় এবং মুখে বিষ স্প্রে করেই, শান্তভাবে বাম দিকে হাঁটা শুরু করে। পরে ওই ফুটেজ থেকে প্রকাশিত একটি ছবিতে ওই নারীর মুখ, টি শার্টের ওপর ‘এলওএল’ লেখা দেখা গেছে। এর আগে, কিম জং নাম হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে উত্তর কোরীয় নাগরিক ৪৬ বছর বয়সী রি জং শলকে গ্রেফতার করা হয়। এছাড়া এক ইন্দোনেশীয় নারী, এক মালয়েশীয় পুরুষ এবং ভিয়েতনামীয় পাসপোর্টধারী এক নারীকেও গ্রেফতার করে পুলিশ।
 
প্রসঙ্গত, গত ১৩ ফেব্রুয়ারি মালয়েশিয়ার কুয়ালালামপুর বিমানবন্দরে কিম জং নামকে বিষপ্রয়োগে হত্যা করা হয়।

পুলিশ জানায়, তিনি মালয়েশিয়া থেকে ম্যাকাও যাওয়ার জন্য বিমানবন্দরে দাঁড়িয়ে থাকার সময় তার মুখ বিষাক্ত কেমিক্যাল স্প্রে করা হয়।

উল্লেখ্য, উত্তর কোরিয়ার প্রয়াত নেতা কিম ইল সুং তার বড় ছেলে এই কিম জং নামকে পাশ কাটিয়ে পরবর্তী নেতা মনোনীত করেছিলেন ছোট ছেলে কিম জং আনকে। এর পর থেকে কিম জং নাম পরিবার থেকে অনেকটা বিচ্ছিন্ন ছিলেন এবং ম্যাকাও, চীন ও সিঙ্গাপুরে থাকতেন। তিনি এর পর উত্তর কোরিয়ায় তার পরিবারের একক শাসন এবং ছোট ভাইয়ের নেতৃত্বের যোগ্যতার বিরুদ্ধে কথা বলেছিলেন, তবে তিনি নিজে নেতা হওয়ার ব্যাপারে আগ্রহ দেখাননি।


মন্তব্য