kalerkantho


মহাত্মা গান্ধীর খুনিরা কোথায়?‌

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৩৮



মহাত্মা গান্ধীর খুনিরা কোথায়?‌

মহাত্মা গান্ধীর তিন হত্যাকারীকে গ্রেপ্তার করতে কী উদ্যোগ নিয়েছে দিল্লি পুলিশ?‌ তথ্যের অধিকার আইনে জানতে চেয়েছিলেন ওড়িশার হেমন্ত পান্ডা। সেই বিষয়েই উত্তর চেয়ে দিল্লি পুলিশের কাছে এই প্রশ্ন পাঠিয়ে দিল জাতীয় তথ্য কমিশন।

 

মহাত্মা গান্ধীর জীবন ও হত্যাকাণ্ড নিয়ে গবেষণারত হেমন্ত মোট তিনটি বিষয় জানতে চেয়েছেন প্রশাসনের কাছে। পালিয়ে যাওয়া তিন অভিযুক্ত গঙ্গাধর দাওয়াতে, সূর্য দেব শর্মা ও গঙ্গাধর যাদবকে ধরতে ঠিক কী উদ্যোগ নিয়েছে দিল্লি পুলিশ। কেন বাকি দুই অভিযুক্তকে ছাড় দেয়া হয়েছে। যে চূড়ান্ত চার্জশিট জমা দেয়া হয়েছে, তার প্রতিলিপি কোথায়, কোথায়ই বা নাথুরাম গডসের ফাঁসির নির্দেশের লিখিত প্রতিলিপি।

জাতীয় তথ্য কমিশনার শ্রীধর আচার্যালু জানিয়েছেন, ‘এনআইএ-এর কাছে যখন জানার চেষ্টা করা হয়েছে, তাঁরা জানিয়েছেন, তাঁদের কাছে কিছুই নেই। প্রশ্নের কোনো উত্তর তাঁদের কাছে থাকা সম্ভবও নয়। আর এটাও জানিয়ে দেয়া হয়েছে, এই তথ্য গুলি কেন নেই, দিল্লি পুলিস অভিযুক্তদের গ্রেপ্তারের জন্য ঠিক কী পদক্ষেপ করেছে, এসব তথ্যও এখানে থাকা সম্ভব নয়। সবই বলতে পারবে পুলিশ। ’‌ এই তথ্য সামনে আসার পরেই তথ্যের অধিকার আইনে জানতে চাওয়া প্রশ্নগুলি পাঠিয়ে দেয়া হয়েছে দিল্লি পুলিশের কাছে।

সূত্র: আজকাল


মন্তব্য