kalerkantho


চিকিৎসার খরচ নেই, ৩০ বছর শিকল-বন্দি দুই ভাই

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:২৪



চিকিৎসার খরচ নেই, ৩০ বছর শিকল-বন্দি দুই ভাই

লোহার শিকলে বাঁধা অবস্থাতেই জীবনের ৩০টি বছর কাটিয়ে দিয়েছেন দুই ভাই। তারা মানসিকভাবে অসুস্থ।

পরিবারের আর্থিক অবস্থা ভালো না। তাই চিকিৎসার খরচ চালানো সম্ভব নয় বলে লোহার শিকল দিয়ে তাদের বেঁধে রাখা হয়েছে।
এই ঘটনা ভারতের রাজস্থানের ভিলওয়ারা জেলার রাজাজিকা কারোদা গ্রামের। দুই ভাই ভাইয়ের একজনের নাম গণেশ (৫২) ও অপজনের নাম উদয়লাল (৫০)।
বিজনেস স্ট্যান্ডার্ড-এর খবর বলছে, দুই ভাইকে প্রায় ৩০ বছর ধরে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। মায়ের মৃত্যুর পর থেকেই তারা মানসিকভাবে ভেঙে পড়েন। অবসাদ তাদের গ্রাস করে। তারপরই মাথায় সমস্যা দেখা দেয়। পরিবারের আর্থিক অবস্থা ভালো না। তাই তাদের চিকিৎসা করানো সম্ভব নয়। যার ফলে ঘরের এক কোণে হাতে-পায়ে শিকল দিয়ে বাঁধা অবস্থায় পড়ে থাকেন গণেশ ও উদয়লাল।
এক প্রতিবেশীর ভাষ্য, গণেশ ও উদয়লালরা পাঁচ ভাই। তার মধ্যে একজন অসুস্থ দুই ভাইয়ের দেখাশোনা করেন। বাকি দু’জন পেশায় কামার ও পিয়ন। অনেক সময় গণেশ ও উদয়লাল হিংস্র হয়ে ওঠেন। তখন তাদের সামলানো খুব কঠিন হয়ে পড়ে। তাই যাতে কোনোরকম অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় তার জন্যই বেঁধে রাখা হয় তাদের।
অসুস্থ দুই ভাইয়ের চিকিৎসার জন্য আশপাশের বহু চিকিৎসককে দেখিয়েছেন তিন ভাই। অসুস্থ ভাইদের চিকিৎসার জন্য জমিও বেঁচেছেন তারা। কিন্তু তাতেও কোনো সুরাহা হয়নি।
এখন ভাইদের চিকিৎসার জন্য পর্যাপ্ত টাকা নেই তাদের কাছে। তাই শত কষ্ট সত্ত্বেও ৩০ বছর ধরে অসুস্থ দুই ভাইকে শিকলে বেঁধে রেখেছেন তারা।

 


মন্তব্য