kalerkantho


ট্রাম্পের মেয়াদ ফুরিয়ে আসছে!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:০৬



ট্রাম্পের মেয়াদ ফুরিয়ে আসছে!

আমেরিকার প্রথম সারির একজন ইতিহাসবেত্তা ও গ্রন্থকার দাবি করেছেন, আমেরিকার ইতিহাসে সবচেয়ে কম মেয়াদে যারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন তাদের মধ্যে দ্বিতীয় স্বল্পমেয়াদি হওয়ার সম্ভাবনা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের।

ফ্লোরিডা আটলান্টিক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক রোনাল্ড এল ফিনম্যান ভবিষ্যদ্বাণী করেছেন, সাবেক টিভি তারকা ডোনাল্ড ট্রাম্প ৩১ দিন থেকে ১৯৯ দিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। এর মধ্যেই তাকে ক্ষমতা থেকে সরে যেতে হবে।

ফিনম্যান বলেন, মার্কিন ইতিহাসের সবচেয়ে স্বল্পমেয়াদি প্রেসিডেন্ট হিসেবে ১৮৪১ সালে ৩১ দিন দায়িত্ব পালন করেন উইলিয়াম হেনরি ইভারিসন। দায়িত্ব গ্রহণের ৩১ দিন পর তিনি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। অন্যদিকে, ১৮৮১ সালে ১৯৯ দিন দায়িত্ব পালন করেন জেমস এ গারফিল্ড। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে এক আততায়ীর গুলিতে আহত হওয়ার ৭৯ দিন পর অপচিকিৎসায় ভয়ানক যন্ত্রণা ভোগ করে মারা যান তিনি।

অধ্যাপক ফিনম্যান আরও বলেন, এর পরও যদি তার সরকার কোনো রকমে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলে, তাহলে ১৬ মাস পাঁচ দিন স্থায়ী হতে পারেন ট্রাম্প। আমেরিকার ১২তম প্রেসিডেন্ট হিসেবে জ্যাগরি টেইলার ১৮৫০ সালে ১৬ মাস পাঁচ দিন দায়িত্ব পালন করেন। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকালে তিনি পেটের পীড়ায় মারা যান।

দ্য ইনডিপেনডেন্ট জানায়, ইতিহাসের এ অধ্যাপক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টদের দুর্ভাগ্য নিয়ে সম্প্রতি একটি বই প্রকাশ করেছেন।

বইটিতে তিনি বলেন, মাইক পেন্সের প্রেসিডেন্ট হওয়াকে তিনি অনিবার্য বলে মনে করেন।

 


মন্তব্য