kalerkantho


আমেরিকার সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

কালের কণ্ঠ অনলাইন   

১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:৪৮



আমেরিকার সঙ্গে কাজ করতে আগ্রহী চীন

যুক্তরাষ্ট্রের প্রশাসনের সঙ্গে কাজ করার প্রস্তুতি নেওয়ার কথা জানিয়েছে চীন। গত শুক্রবার জি-২০ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনের ফাঁকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং জি ও মার্কিন পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন বৈঠক করেন।

আর দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এ বৈঠকে জানানো হয়েছে এ কথা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার পর এটাই দুই দেশের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের বৈঠক। ট্রাম্প 'এক চীন' নীতির ব্যাপারে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে প্রশ্ন তুললে বেইজিং ক্ষুব্ধ হয়। তবে গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট আপসমূলক কথাবার্তা বলেন।

শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, টিলারসনকে ওয়াং বলেন এ ব্যাপারে ঐকমত্য দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুগুলোতে দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতার ক্ষেত্র তৈরি করেছে। ওয়াং বলেন, চীন ও যুক্তরাষ্ট্র বৈশ্বিক স্থিতিশীলতা ও বৈশ্বিক সমৃদ্ধি জোরদারের বিষয়টি নিজেদের কাঁধে নিয়েছে এবং দুই দেশের মধ্যে বিরোধের চেয়ে অভিন্ন অনেক স্বার্থ রয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট শি ও প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে যে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়েছিল তা বাস্তবায়ন এবং দুই দেশের সম্পর্কে কোনও দ্বন্দ্ব বা বিরোধ নয়, বরং পারস্পরিক শ্রদ্ধা ও সমান সহযোগিতার পর্যায়ে নিয়ে যেতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রস্তুত চীন। ওয়াং আরও যোগ করেন, ট্রাম্পের আমলে দ্বিপক্ষীয় সম্পর্কের ব্যাপক উন্নয়ন নিশ্চিত করা এবং উভয় পক্ষের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বাড়ানো উচিত।


মন্তব্য