kalerkantho


ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ঝড়ের আঘাত, একজনের মৃত্যু

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:১১



ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ ঝড়ের আঘাত, একজনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় শুক্রবার আঘাত হেনেছে শক্তিশালী ঝড়। এতে কয়েক শ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়।

ঝড়ে এ পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এ ছাড়া ফ্লাইট বিলম্বিত ও বাতিল করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপি'র খবরে বলা হয়, লস অ্যাঞ্জেলেসের দমকল বিভাগের কর্মকর্তারা জানান, ঝড়ের সময় একটি গাছ উপড়ে বৈদ্যুতিক তারের ওপর পড়লে এক ব্যক্তি বিদ্যুতায়িত হয়ে মারা যান। লস অ্যাঞ্জেলেস রিভারের কাছে কয়েকজন লোক আটকা পড়ে। তাদেরকে নৌকায় করে উদ্ধার করা হয়। ঝড়ে প্রায় দেড়শ বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। এতে নগরীর অনেক মানুষের বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

লস অ্যাঞ্জেলেস আন্তর্জাতিক বিমানবন্দরের এক কর্মকর্তা জানান, ঝড়ের কারণে ৬৪টি ফ্লাইট বাতিল ও ২৬৯টি ফ্লাইট বিলম্বিত হয়েছে।

এদিকে, অঙ্গরাজ্যটির অনেক এলাকায় আকস্মিক বন্যার সতর্ক বার্তা জারি করা হয়েছে। এখানে পাঁচ বছর ধরে টানা খরা চলছিল। চলতি শীত মৌসুমে রাজ্যটিতে বেশ কয়েকটি ঝড় আঘাত হেনেছে।

সর্বশেষ ঝড়ের প্রভাবে প্রবল ঝড়ো হাওয়ার পাশাপাশি মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। মূলত ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলেই এতে ক্ষয়ক্ষতি বেশী হয়েছে। তবে অঙ্গরাজ্যটির মধ্যাঞ্চল থেকে সান ফ্রান্সিসকো বে এরিয়া পর্যন্তও বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

ভূমিধসের আশঙ্কায় শুক্রবার লস অ্যাঞ্জেলেসের পূর্বে অবস্থিত সান গ্যাব্রিয়েল মাউন্টেইনসের পাদদেশের দুয়ার্তে নগরীর বাসিন্দাদের অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও লস অ্যাঞ্জেলেসের দক্ষিণে অবস্থিত ক্যামারিল্লো স্প্রিংসের কিছু বাসিন্দাদের ওপর অন্যত্র চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।


মন্তব্য