kalerkantho


মসুলের পথে এগিয়ে যাচ্ছে মার্কিন সমর্থিত সেনাবাহিনী

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৪৫



মসুলের পথে এগিয়ে যাচ্ছে মার্কিন সমর্থিত সেনাবাহিনী

 

ইসলামিক স্টেটের (আইএস) শক্ত ঘাঁটি পশ্চিম মসুলে শিগগিরই শক্তিশালী আঘাত হানা হবে বলে সেনাবাহিনীর সম্মেলনে জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। তার হুঁশিয়ারি গুরুত্বের সঙ্গেই নিয়েছে জঙ্গীগোষ্ঠীটি।

সেনাবাহিনীর সঙ্গে গায়ে গায়ে লড়াই করতে সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছে তারা। পশ্চিম মসুলের সরুগলিতে করিডোর ও টানেলের মাধ্যমে যুদ্ধের নেটওয়ার্ক তৈরি করছে আইএস।

বেসামরিক জনগণের মাঝে থেকেই যুদ্ধ করতে পশ্চিম মসুলের গলির আনাচে কানাচে যুদ্ধক্ষেত্রের রণকৌশল সাজাচ্ছে আইএস। সেখানকার কয়েকজন বাসিন্দা জানান, জঙ্গী যোদ্ধারা বাড়িগুলোর মাঝ দিয়ে সরু পথ তৈরি করছে। সরকারি বাহিনীর নজর এড়িয়ে যুদ্ধ করতেই এ পথ বানাচ্ছে তারা। লুকিয়ে হামলা চালানোর পর পালানোর পথও হবে এটা। সরকারি দলের সৈন্যদের উপর নজরদারি রাখতেও বিভিন্ন কৌশল সাজাচ্ছে আইএস।

টাইগ্রিস নদীতে বিভক্ত শহরের পূর্ব ও পশ্চিমে দিকটি লক্ষ রাখতে উঁচু বাড়িগুলোতে বিশেষ ব্যবস্থা রাখছে তারা। স্নাইপার বিভাগকে এজন্য শক্তিশালী করছে আইএস।

উুঁচ বাড়িগুলোর দেওয়ালে এজন্য ছিদ্র তৈরি করছে তারা। নাম প্রকাশ না করার শর্তে বাসিন্দাদের একজনের বরাত দিয়ে রয়টার্স জানায়, তারা উঁচু বাড়িগুলোতে ছিদ্র তৈরি করছে এবং তাদের কাছে না যেতে হুমকি দিয়েছে তারা।

চার সপ্তাহ আগে প্রথম ধাপের অভিযানে পূর্বদিক হতে শহরকে ঘিরে ফেলে যুক্তরাষ্ট্র সমর্থিত সেনাবাহিনী। তার পর থেকেই পশ্চিম মসুলের জঙ্গীরা বেশ চাপে।


মন্তব্য