kalerkantho


আইএস জঙ্গির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে যুবক গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৩৫



আইএস জঙ্গির সঙ্গে যুক্ত থাকার অভিযোগে যুবক গ্রেপ্তার

আইএস জঙ্গিদের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে কেরলের এক যুবককে গ্রেপ্তার করল এনআইএ। অভিযুক্ত যুবকের নাম মইনউদ্দিন পারাকাদাভত। গত মঙ্গলবার দিল্লি বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করে এনআইএ। ওই সময় সে আবু ধাবি থেকে ফিরছিল বলে জানা গেছে।

ভারতে আইএস জঙ্গি গোষ্ঠীর কার্যকলাপকে প্রসারিত করার জন্যই কাজ করত মইনউদ্দিন। জেরায় সে জানিয়েছে, ভারতে এবং আরবে আইএস জঙ্গিগোষ্ঠীর কাজকে বিস্তৃতি দিতেই কাজ করত সে। শুধু তাই নয়, ভারতে আইএস মডিউলের প্রধান হিসাবে কাজ করত মইনউদ্দিন, এমনটাও জানাচ্ছে গোয়েন্দা সংস্থা।

প্রসঙ্গত, গতবছর অক্টোবর মাসে আইএস জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে কেরলের বেশ কয়েকজন যুবককে গ্রেপ্তার করে পুলিশ। তাদের জেরা করেই মইনউদ্দিনের নাম জানতে পারা যায়। শুধু তাই নয়, জানা যায়, সোশ্যাল মিডিয়া মারফত আইএস নেতাদের যে কাজের হুকুম আসত সেই কাজ সম্পন্ন করার দায়িত্ব থাকত মইনউদ্দিনের কাঁধে। জেরায় আরও জানা গেছে একটি টেলিগ্রাম গ্রুপ মারফত জঙ্গি হামলার ছক করত সে।

শুধু তাই নয়, সোশ্যাল মিডিয়ায় ইবন আবদুল্লাহ এবং আবু-আল-ইন্দোনেসি নামে অনৈতিক কার্যকলাপ চালাত বলেও জানা গেছে।

এনআইএ সূত্রে খবর, আবু ধাবি থেকে মইনউদ্দিন কেরলে জঙ্গি কার্যকলাপ চালানোর জন্যও টাকা পাঠাত। তাকে জেরা করে ভারতে আইএস কার্যকলাপের সম্পর্কে আরও তথ্য জানা যাবে, এমনটাই মনে করছে বিশেষজ্ঞমহল।

সূত্র: সংবাদ প্রতিদিন


মন্তব্য