kalerkantho


ন্যামের গুপ্তহত্যায় জড়িত সন্দেহে আরেক নারী গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৩৭



ন্যামের গুপ্তহত্যায় জড়িত সন্দেহে আরেক নারী গ্রেপ্তার

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎ ভাই কিম জং ন্যামের সম্ভাব্য গুপ্তহত্যায় জড়িত সন্দেহে দ্বিতীয় আরেক নারীকে আটক করেছে মালয়েশিয়া। বৃহস্পতিবার দেশটির পুলিশ মহাপরিদর্শকের বরাতে এ গ্রেপ্তারের কথা জানিয়েছে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বের্নামা। এ হত্যায় জড়িত সন্দেহে গ্রেপ্তার অপর নারীকে বৃহস্পতিবার কুয়ালালামপুরের আদালতে তোলা হবে। তাদের অপর সহযোগীদের খুঁজে বের করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। এর আগে দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা জানিয়েছিল, তাদের গোয়েন্দা সংস্থাগুলোর সন্দেহ উত্তর কোরিয়ার দুজন নারী এজেন্ট ন্যামকে খুন করেছে। যুক্তরাষ্ট্রের সরকারি সূত্রগুলো জানিয়েছে, উত্তর কোরিয়ার গুপ্তঘাতকরাই এর জন্য দায়ী বলে তাদের বিশ্বাস। দ্বিতীয় আরেকজনকে গ্রেপ্তারের খবর দিলেও বের্নামা বিস্তারিত আর কিছু জানায়নি।

পরবর্তীতে এ বিষয়ে একটি বিবৃতি দেওয়া হবে বলে পুলিশের মহাপরিদর্শক খালিদ আবু বকর জানিয়েছেন। ২০০৭ সালের ফেব্রুয়ারিতে বেইজিং বিমানবন্দরে নামার পর কিম জং ন্যাম। মালয়েশিয়ার সরকারি একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গ্রেপ্তার সন্দেহভাজন প্রথম নারী আর ক্লোজড সার্কিট টেলিভিশনের ফুটেজে যার ছবি দেখা গেছে এবং গণমাধ্যমগুলোতে যার ছবি ছাপা হয়েছে, তারা একই ব্যক্তি। ছবিতে দেখা গেছে, ওই নারী একটি সাদা টি-শার্ট পরে আছেন এবং শার্টটির সামনের দিকে এলওএল অক্ষরগুলো লেখা আছে।

বুধবার সকালে তাকে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গ্রেপ্তার করা হয়। দুইদিন আগে এই বিমানবন্দরেই ন্যামকে টার্গেট করা হয়েছিল, তাকে সূচের মাধ্যমে দ্রুত ক্রিয়া করে এমন বিষ প্রয়োগ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।  

পুলিশ জানিয়েছে, গ্রেপ্তারের সময় ওই নারী একাই ছিল এবং তার ভ্রমণসংক্রান্ত কাগজপত্রে তার নাম দোয়ান থি হুয়ং ও জন্মস্থান নাম দিনহ, ভিয়েতনাম লেখা ছিল। মালয়েশীয় পুলিশের উপমহাপরিদর্শক নুর রশিদ ইব্রাহিম বলেছেন, আরও কয়েকজনকে খুঁজছে পুলিশ, এদের সবাই বিদেশি। কিম চোল নাম নিয়ে ভ্রমণরত মৃত ব্যক্তিকে কিম জং ন্যাম বলে এখনও নিশ্চিত করেনি মালয়েশীয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সকাল পর্যন্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমও কিম জং ন্যামের মৃত্যুর বিষয় উল্লেখ করে কিছু বলেনি। কিন্তু দক্ষিণ কোরিয়া বলছে তারা নিশ্চিত, মৃত ব্যক্তি উত্তর কোরিয়ার প্রয়াত সাবেক নেতা কিম জং ইলের বড় ছেলে কিম জং ন্যাম।

 


মন্তব্য