kalerkantho


মহাকাশে ১০৪টি কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে রেকর্ড গড়ল ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৫৬



মহাকাশে ১০৪টি কৃত্রিম উপগ্রহ পাঠিয়ে রেকর্ড গড়ল ভারত

১০৪টি উপগ্রহ নিয়ে মহাকাশের দিকে রওনা দিল পিএসএলভি-সি৩৭। ফলে, আরও একবার ইতিহাস গড়ল ভারত।

শুধু তাই নয়, ওই সফল উত্ক্ষেপণের মাধ্যমে নিজের রেকর্ডই ভাঙল ভারত।

বুধবার সকাল ৯.২৮ মিনিটে ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে যাত্রা শুরু করে পিএসএলভি-সি৩৭। ভূপৃষ্ঠ থেকে ৫০০ কিলোমিটার ওপরে বিশেষ কক্ষপথে স্থাপিত হলো সেগুলি। অর্থাত, উত্ক্ষেপণের পর ১৮ মিনিট পরেই সেইগুলি নির্দিষ্ট কক্ষপথে স্থাপিত হলো।

১০৪টি উপগ্রহ নিয়ে আজ যে মহাকাশযানটি যাচ্ছে, তার মধ্যে ৩টি ভারতের। যার মধ্যে ২টি ন্যানো উপগ্রহ এবং ১টি বড় উপগ্রহ রয়েছে ভারতের । বাকি ১০১টি বিদেশি উপগ্রহ। যার মধ্যে ৯৬টি উপগ্রহ রয়েছে আমেরিকার। এছাড়া কাজাখস্থান, জার্মানি, সুইতজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরশাহী, ইজরায়েল, নেদারল্যান্ডস-এর উপগ্রহও রয়েছে।

জানা যাচ্ছে, ভি -সি৩৭ থেকে প্রথমে উৎক্ষেপণ করা হয় কারটোস্যাট-২। এর পর বাকি ১০৩টি ছোট ছোট উপগ্রহ ছাড়া হয়। রিমোট সেন্সিং সার্ভিসের মাধ্যমে মহাকাশ থেকে পৃথিবীর নানা অংশের ছবি পাঠাবে ওই স্যাটেলাইট ।

ওই ১০৪টি স্যাটেলাইটের ওজন ১৩৫০ কেজি। যার মধ্যে স্যাটেলাইটের জন ৫০০-৬০০ কেজি। এই উত্ক্ষেপণ মহাকাশ গবেষণায় ভারতের ইতিহাস গড়ে দিল রীতিমত ।

প্রসঙ্গত, ২০০৮ সালে একসঙ্গে ১০টি উপগ্রহ নিয়ে মহাকাশে পাড়ি দিয়েছিল ISRO-র রকেট। এরপর ২০১৬ সালের  ২০টি রকেট নিয়ে ২২ জুন সেই রেকর্ড আবার ভাঙে ISRO। এবং, আজ ফের নিজের রেকর্ড ভেঙে ১০৪টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে নিয়ে গিয়ে ইতিহাস সৃষ্টি করল ভারত ।


মন্তব্য