kalerkantho


কাশ্মীর সীমান্তে ২০ মিটার সুড়ঙ্গের খোঁজ পেয়েছে বিএসএফ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৩৫



কাশ্মীর সীমান্তে ২০ মিটার সুড়ঙ্গের খোঁজ পেয়েছে বিএসএফ

কাশ্মীর সীমান্তে ২০ মিটার দীর্ঘ এক সুড়ঙ্গের খোঁজ পেয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। এনডিটিভি জানিয়েছে, সাম্ভা এলাকার রামগড় সেক্টরে বিএসএফের প্রশিক্ষণের সময় সোমবার অসমাপ্ত ওই সুড়ঙ্গের সন্ধান মেলে।

কাঁটাতারের বেড়ার নিচ দিয়ে যাওয়া সুড়ঙ্গটি চওড়ায় আড়াই ফুট, গভীরতাও প্রায় একই রকম বলে বিএসএফের জ্যেষ্ঠ কর্মকর্তা ধর্মেন্দ্র পারেক জানান। তিনি বলেন, পাকিস্তান থেকে শুরু হওয়া ওই সুড়ঙ্গ ব্যবহার করে 'সন্ত্রাসীরা' ভারতে ঢোকার পরিকল্পনা করছিল বলে ধারণা করা হচ্ছে। সুড়ঙ্গটির কাজ পুরোপুরি শেষ হয়নি। তার আগেই আমরা খোঁজ পেয়ে গেছি।

ধর্মেন্দ্র বলেন, নজরদারি বাড়ায় সাম্প্রতিক সময়ে সীমানা পেরিয়ে অনুপ্রবেশের ঘটনা অনেকটা কমে এসেছে। এ কারণে ভারতে ঢুকতে সীমান্ত এলাকায় সুড়ঙ্গ খোঁড়ার প্রবণতা বাড়ছে মনে করেন তিনি। গত বছর ৩০ নভেম্বর সাম্বা সেক্টরে জঙ্গি হামলার পরপরই একটি বড়সড় সুড়ঙ্গের সন্ধান পেয়েছিল বিএসএফ। দুই ফুট চওড়া ওই সুড়ঙ্গের দৈর্ঘ্য ছিল ৭৫ মিটার। পাকিস্তান থেকে শুরু হওয়া ওই সুড়ঙ্গ দিয়ে ভারতে ঢুকেই তিন জঙ্গি নভেম্বরের ওই হামলা চালিয়েছিলে বলে বিএসএফের ধারণা।

এর আগে ২০১২ সালের জুলাই মাসে পাঠানকোট বিমানঘাঁটির কাছে ভেন্টিলেশন পাইপ দিয়ে বানানো একটি সুড়ঙ্গ পাওয়া যায়, যার দৈর্ঘ্য ছিল ৪০০ মিটার, গভীরতা ছিল প্রায় ২০ ফুট। আন্তর্জাতিক সীমানারেখায় আখনুর সেক্টরে ২০০৯ সালে আরেকটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছিল বিএসএফ। ধর্মেন্দ্র অভিযোগ করেন, পাকিস্তানের সীমান্তরক্ষী বাহিনীর অবহেলার কারণেই জঙ্গিরা এত সুড়ঙ্গ বানাতে পারছে। এ বিষয়ে কথা বলতে বিএসএফ পাকিস্তানি সীমান্তরক্ষী বাহিনী পাক রেঞ্জার্সকে পতাকা বৈঠকের আমন্ত্রণ জানিয়েছে।

 


মন্তব্য