kalerkantho


কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় বন্দুকযুদ্ধে সাতজন নিহত

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় বন্দুকযুদ্ধে সাতজন নিহত

কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখায় ভারত ও পাকিস্তানের সীমান্তরক্ষীদের মধ্যে ফের বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। সোমবার রাত থেকে শুরু করে মঙ্গলবার সকাল পর্যন্ত দফায় দফায় চলা এ সংঘর্ষে নিহত হয়েছেন অন্তত সাতজন। নিহতদের মধ্যে তিনজন পাকিস্তানি এবং তিনজন ভারতীয় সীমান্তরক্ষী। এছাড়া ভারতীয় ভূখণ্ডে একজন সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এর এক বিবৃতিতে দেশটির তিন সীমান্তরক্ষী নিহত হওয়ার খবর নিশ্চিত করা হয়েছে। নিহতরা হচ্ছেন নায়েক গোলাম রসুল, নায়েক ইমরান জাফর ও সিপাহী ইমরান বখশ। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র রাজেশ কালিয়া বলেন, জঙ্গিদের সঙ্গে বন্দুকযুদ্ধে তিন জওয়ান নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও পাঁচ জওয়ান। পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের ভিমবার জেলার থুব সেক্টরে এ সংঘর্ষের ঘটনা ঘটে বলে জানিয়েছে পাকিস্তানের সামরিক বাহিনী।

কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বরাবর সাম্প্রতিক মাসগুলোতে ভারতীয় ও পাকিস্তানি বাহিনীর মধ্যে প্রায়ই গুলিবিনিময়ের ঘটনা ঘটছে। ২০১৬ সালের সেপ্টেম্বরে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরিতে ভারতীয় সেনাবাহিনীর ঘাঁটিতে হামলার পর থেকে কাশ্মির নিয়ে দুই দেশের বিদ্যামন উত্তেজনা তীব্রতায় রূপ নেয়।

উরি হামলার কয়েকদিন পরই পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে সার্জিক্যাল হামলা চালানোর দাবি করে ভারত।  


মন্তব্য