kalerkantho


ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্টের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৪৪



ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্টের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট তারেক আল-আইসামির বিরুদ্ধে মাদক চোরাচালানের অভিযোগে নিষেধাজ্ঞা জারি করেছে মার্কিন কর্তৃপক্ষ। মার্কিন মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের দাবি, আন্তর্জাতিক মাদক চোরাচালান চক্রে তারেকের 'বিশেষ ভূমিকা' রয়েছে। তারেকের সঙ্গে তার ঘনিষ্ঠ সহযোগী ব্যবসায়ী সামার্ক বেলোর বিরুদ্ধেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার ফলে তারেক ও বেলোর যুক্তরাষ্ট্রে থাকা সকল সম্পদ বাজেয়াপ্ত করা হবে এবং তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রাথমিকভাবে ওই নিষেধাজ্ঞা সম্পর্কে বেলো ও তারেকের কোনও মন্তব্য পাওয়া যায়নি। তবে এর আগে এমন অভিযোগের বিপরীতে তারা নিজেদের নির্দোষ বলে দাবি করেছিলেন।

মার্কিন অর্থ বিভাগের দাবি, তারেক আকাশ ও জলপথে বিপুল পরিমাণ মাদক ভেনেজুয়েলা থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করান। ভেনেজুয়েলার মাদক সম্রাট ওয়ালিদ মাকলেদকে তারেক অন্তত একবার অর্থ পরিশোধ করেছিল বলে মার্কিন কর্তৃপক্ষের দাবি।

মার্কিন অর্থ দপ্তরের পরিচালক জন ই স্মিথ জানান, 'কয়েক বছরের তদন্তের পর আমরা ওই নিষেধাজ্ঞার সিদ্ধান্তে পৌঁছাতে সক্ষম হয়েছি। ' তিনি আরও বলেন, 'আমরা যে মাদক চোরাচালানরোধে শক্ত পদক্ষেপ নিচ্ছি, এই ঘটনাটি তারই সাক্ষ্য বহন করে। '

উল্লেখ্য, গত মাসে তারেককে ভাইস-প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

এর আগে ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি অ্যারাগুয়া রাজ্যের গভর্নরসহ সরকারের স্বরাষ্ট্র ও আইনমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
সূত্র : বিবিসি


মন্তব্য