kalerkantho


জাতিসংঘ মিশনে ফিলিস্তিনি নেতা নিয়োগে গুতেরেসের বাঁধা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জাতিসংঘ মিশনে ফিলিস্তিনি নেতা নিয়োগে গুতেরেসের বাঁধা

আন্তোনিও গুতেরেস লিবিয়ায় জাতিসংঘের প্রতিনিধি হিসেবে ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী সালাম ফায়াদের নিয়োগে ভেটো দিয়েছে ট্রাম্প প্রশাসন। আর তার প্রতিক্রিয়ায় জাতিসংঘ প্রধান আন্তোনিও গুতেরেস গভীর দুঃখ প্রকাশ করে বলেছেন, তিনি হতেন সঠিক সময়ে সঠিক কাজের জন্য সঠিক মানুষ। সোমবার দুবাইয়ে অনুষ্ঠিত ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিট এ গুতেরেস এসব কথা বলেন। তিনি সাবেক বিশ্বব্যাংক কর্মকর্তা সালাম ফায়াদকে দুর্নীতির বিরুদ্ধে অবিচল ব্যক্তি বলে উল্লেখ করেন।

গুতেরেস বলেন, আমি তার নিয়োগের বিরুদ্ধে অবস্থান নেওয়ার কোনও কারণ খুঁজে পাই না। আর এজন্য আমি গভীরভাবে দুঃখিত। এটা লিবিয়ার শান্তি প্রক্রিয়া এবং লিবীয় জনগণের জন্য এক ক্ষতি। উল্লেখ্য, সালাম ফায়াদের মনোনয়নের কঠোর সমালোচনা করেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে। তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদকে লেখা চিঠিতে সালাম ফায়াদকে নিয়োগের অভিপ্রায় ব্যক্ত করায় ট্রাম্প প্রশাসন হতাশ।  

নিক্কি হ্যালে আরও বলেন, দীর্ঘদিন ধরেই আমাদের মিত্র ইসরায়েলের ক্ষতি করে অন্যায্যভাবে ফিলিস্তিনি কর্তৃপক্ষের অনুকূলে রয়েছে জাতিসংঘ। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের ১৪টিই তার পক্ষে ভোট দিয়েছে।

তবে এতে বাধ সাধে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন। ফিলিস্তিন জাতিসংঘের পূর্ণ সদস্য রাষ্ট্র নয়। তবে দেশটি বিশ্বসংস্থার পর্যবেক্ষক সদস্যের মর্যাদা লাভ করেছে। জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে ১৩৭টি রাষ্ট্রই ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। ২০০৭ থেকে ২০১৩ সাল পর্যন্ত ফিলিস্তিনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন সালাম ফায়াদ।


মন্তব্য