kalerkantho


ট্রাম্পের ফতোয়ায় এবার নাসার মুসলিম বিজ্ঞানী আটক

কালের কণ্ঠ অনলাইন   

১৪ ফেব্রুয়ারি, ২০১৭ ০২:২২



ট্রাম্পের ফতোয়ায় এবার নাসার মুসলিম বিজ্ঞানী আটক

ট্রাম্প ক্ষমতায় আসার পরেই আমেরিকায় মুসলিম প্রবেশ নিয়ে নানা ধরনের ঘটনা শিরোনামে আসছে। যদিও আদালতে বাতিল হয়ে গিয়েছে ট্রাম্পের মুসলিম শরণার্থী নিষিদ্ধকরণের নির্দেশ। তবু এখনও নানা ধরনের ঘটনায় বিতর্ক তৈরি হচ্ছে। এবার দেশে ফেরার সময় ভয়াবহ অভিজ্ঞতার শিকার হতে হলো নাসার বিজ্ঞানী সিদ বিক্কান্নাভারকে। কারণ এয়ারপোর্টে নামার পরপরই তাকে আটক করে মার্কিন নিরাপত্তারক্ষীরা।

জন্ম সূত্রে সিদ বিক্কান্নাভারন আমেরিকানও। নাসার জেট প্রপালসান ল্যাবরেটরিতে কাজ করতেন তিনি।

দক্ষিণ আমেরিকায় ছুটি কাটাতে গিয়েছিলেন বিজ্ঞানী সিদ বিক্কান্নাভার। সেখান থেকে ফিরে তিনি যখন জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নামেন, তখন তিনি রীতিমত চমকে যান। তাকে সেখানে আটকে দেয় মার্কিন কাস্টম ও বর্ডার প্যাট্রল এজেন্ট। এ সময় তার মুঠোফোনটি চাওয়া হয় এবং তাকে ফোনটি জোর করে পিন আনলক করতে বলা হয়।

ওই ফোনটি ছিল নাসার দেওয়া। আর সংস্থাটির নিয়ম অনুযায়ী, কাজ সংক্রান্ত কোন তথ্য প্রকাশ করা অপরাধ। তাই তিনি ফোন আনলক করতে চাননি। তা সত্ত্বেও তাঁর ফোন জমা রাখতে হয়। সেখান থেকে সব তথ্য কপি করে তবেই ফোন ফেরৎ দেওয়া হয়।

বাড়ি ফিরে একটি ফেসবুক পোস্টে সিদ বিক্কান্নাভার জানিয়েছেন, বর্তমানে নাসা তার ফোনটি খতিয়ে দেখছে। কি কি তথ্য নেওয়া হয়ে থাকতে পারে, সেটা খতিয়ে দেখা হচ্ছে। তাঁকে সংস্থার পক্ষ থেকে একটি নতুন ফোন ও নতুন নম্বর দেওয়া হয়েছে বলেও জানা গেছে।


মন্তব্য