kalerkantho


সিআইএর কাছ থেকে মেডেল পেলেন সৌদি যুবরাজ

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



সিআইএর কাছ থেকে মেডেল পেলেন সৌদি যুবরাজ

সৌদি সিংহাসনের উত্তরাধিকারী মোহামেদ বিন নায়েফকে (৫৭) মেডেল দিয়েছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)এর নতুন পরিচালক মাইক পমপেও। সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানায়, গত সপ্তাহ শেষে এক অনুষ্ঠানে মাইক পমপেও সৌদি যুবরাজ নায়েফকে এ মেডেল দেন। জানুয়ারির শেষ দিকে সিআইএর প্রধান হওয়ার পর প্রথম বিদেশ সফর হিসেবে পমপেও সৌদি আরব গেছেন।

প্রিন্স মোহামেদ নায়েফ ২০১২ সাল থেকে সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে রয়েছেন এবং তার কয়েক বছরের গোয়েন্দাগিরির অভিজ্ঞতা আছে।
সহিংস চরমপন্থা মোকাবেলায় ভূমিকার জন্য পশ্চিমে তিনি ব্যাপক সম্মানের পাত্র এবং তিনি আল কায়েদার বিরুদ্ধে একটি অভিযান পরিচালনা করেন। ২০০৩ থেকে ২০০৭ সালের মধ্যে দেশটিতে আল কায়েদার হামলায় নিরাপত্তা কর্মকর্তা ও বিদেশীরা নিহত হয়েছে। ২০০৯ সালে আল কায়দার হত্যাপ্রচেষ্টার হাত থেকে বেঁচে যান তিনি। তবে তিনি সামান্য আহত হয়েছিলেন।

সন্ত্রাস বিরোধী কর্মকান্ড এবং বৈশ্বিক নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠায় তার ব্যাপক অবদানের স্বীকৃতি হিসেবে তাকে জর্জ টেনেট মেডেল প্রদান করেন সিআইএ পরিচালক। সিআইএর দীর্ঘদিনের পরিচালক ছিলেন জর্জ টেনেট। তিনি ১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত গোয়েন্দা সংস্থাটির পরিচালক ছিলেন।


এসপিএ সংবাদ সংস্থা জানায়, মেডেল প্রদান অনুষ্ঠানে নিরাপত্তা ইস্যু নিয়েও আলোচনা করেন পমপেও ও মোহামেদ।


মন্তব্য