kalerkantho


মোসাক ফনসেকার দুই প্রতিষ্ঠাতা গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪০



মোসাক ফনসেকার দুই প্রতিষ্ঠাতা গ্রেপ্তার

পানামার আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকার দুই প্রতিষ্ঠাতাকে গ্রেপ্তার করেছে পুলিশ। দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার ঝুঁকি থাকায় শনিবার জার্গান মোসাক ও র‍্যামন ফনসেকাকে গ্রেপ্তার করা হয়।
গত বছর বিশ্বের শতাধিক প্রভাবশালী ব্যক্তির কর ফাঁকির তথ্য ফাঁস হওয়ার পর আলোচনার কেন্দ্রে আসে মোসাক ফনসেকা।  ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট (আইসিআইজে) ও জার্মানির একটি পত্রিকা মোসাক ফনসেকার ১ কোটি ১৫ লাখ গোপন দলিল ফাঁস করে দিয়েছিল।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রাজিলের  বিশাল এক দুর্নীতি কেলেঙ্কারির সঙ্গে মোসাক ফনসেকার দুই প্রতিষ্ঠা জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধে দায়ের করা ওই মামলায় মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে। সাক্ষ্যপ্রমাণ সংগ্রহের জন্য বৃহস্পতিবার মোসাক ফনসেকার দপ্তরে হানা দেয় সরকারি আইনজীবীরা। শুক্রবার প্রতিষ্ঠানটির দুই প্রতিষ্ঠাতার বাড়িতে তল্লাশি চালানো হয়।
পানামার অ্যাটর্নি জেনারেল কেনিয়া পোর্সেল সাংবাদিকদের বলেছেন, ‘যেসব তথ্য সংগ্রহ করা হয়েছে, তাতে দেখা গেছে পানামার এই প্রতিষ্ঠানটিকে অপরাধী সংগঠন হিসেবে চিহ্নিত করা হয়েছে, যারা সন্দেহজনক উৎস থেকে আসা সম্পদ ও অর্থ গোপন রাখার কাজে জড়িত। ’
পোর্সেল জানিয়েছেন, এক বছর ধরে তদন্তের পর তাদের গ্রেপ্তার করা হয়েছে। এই তদন্তে ব্রাজিল, পেরু, ইকুয়েডর, কলম্বিয়া, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সরকারি আইনজীবীরা তথ্য দিয়ে সহযোগিতা করেছেন।


প্রসঙ্গত, গত বছরের এপ্রিলে পানামা পেপার্স কেলেঙ্কারি নামের পৃথক ওই মামলার কেন্দ্রেও আছে মোসাক ফনসেকা।
পানামার প্রেসিডেন্টের উপদেষ্টা ছিলেন ফনসেকা। ২০১০ সাল থেকে ২০১৪ পর্যন্ত সরকারি কাজ পাওয়ার জন্য পানামা ও ওই অঞ্চলের কয়েকটি দেশে ব্রাজিলের ইঞ্জিনিয়ারিং কোম্পানি অডেব্রেখট সরকারি কর্মকর্তাদের ঘুষ দিত বলে অভিযোগ রয়েছে। মোসাক ফনসেকার সঙ্গে এই অডেব্রেখটের সম্পর্ক রয়েছে বলে অভিযোগ উঠলে ফনসেকা তা অস্বীকার করেছিলেন।


মন্তব্য