kalerkantho


ইরানে সন্দেহভাজন ৮ আইএস জঙ্গি গ্রেপ্তার

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৪৯



ইরানে সন্দেহভাজন ৮ আইএস জঙ্গি গ্রেপ্তার

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর সন্দেহভাজন আট জঙ্গিকে গ্রেপ্তার করেছে ইরানের নিরাপত্তা বাহিনী।

শনিবার ইরানের গোয়েন্দামন্ত্রী মাহমুদ আলাভি বলেন, গত সপ্তাহে ইরানের নিরাপত্তা বাহিনী আট বিদেশি জঙ্গিকে গ্রেপ্তার করেছে। 'ইসলামী বিপ্লব দিবস' উদযাপনের সময় ওই সন্দেহভাজন জঙ্গিরা হামলার পরিকল্পনা করেছিল বলে তিনি জানান।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএকে আলাভি আরও জানান, জঙ্গিদের কাছে কালাশনিকভ এবং অন্যান্য উপকরণ পাওয়া গেছে। যা জঙ্গি হামলায় ব্যবহার করা হতো। তেহরানসহ ইরানের কয়েকটি শহরে হামলার পরিকল্পনা ছিল তাদের। প্রতিবেশী কয়েকটি দেশে রয়েছে ওই জঙ্গিদের তত্ত্বাবধানকারীরা।

আলাভি প্রতিবেশী দেশের কথা উল্লেখ করলেও, দেশের নাম উল্লেখ করেননি। তবে ইরানের সরকারি কর্মকর্তারা বিভিন্ন সময়ে সৌদি আরবের বিরুদ্ধে আইএসকে মদদ দেওয়ার অভিযোগ করেছেন। তবে রিয়াদ এই দাবি অস্বীকার করেছে।

গত বছরের আগস্টে দক্ষিণ-পূর্ব ইরানে নিরাপত্তা বাহিনী ও বেসামরিক নাগরিকদের ওপর হামলার জন্য আলাভি এক জঙ্গি নেতাকে দায়ী করেছিলেন।

শুক্রবার ইরানের প্রসিকিউটর জেনারেল জাফর মনতাজেরি জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী তেহরানের নিকটবর্তী স্থানে একটি আইএস গ্রুপের অবস্থানে অভিযান চালিয়ে ওই আটজনকে গ্রেপ্তার করেছে। তারা ১৯৭৯ সালে সংঘটিত 'ইসলামী বিপ্লব' উদযাপন অনুষ্ঠানে হামলা চালানোর পরিকল্পনা করেছিল।
সূত্র : রয়টার্স


মন্তব্য