kalerkantho


ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেওয়ার সুযোগ পাচ্ছেন না ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

১১ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:০৯



ব্রিটিশ পার্লামেন্টে ভাষণ দেওয়ার সুযোগ পাচ্ছেন না ট্রাম্প

চলতি বছর যুক্তরাজ্য সফরকালে ব্রিটিশ পার্লামেন্টে বক্তৃতা দেওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। কিন্তু সেই পরিকল্পনা অনেকটা নিরবে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য প্রকাশ করেছে।
ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র আমন্ত্রণে ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে ডোনাল্ড ট্রাম্প বক্তব্য রাখবেন বলে পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু এ নিয়ে প্রবল আপত্তি ওঠে ব্রিটেনজুড়ে। ট্রাম্পকে ব্রিটেনে আমন্ত্রণ জানানোর বিরোধীতা করে লাখ লাখ মানুষ এক পিটিশনে স্বাক্ষর করেছে।
এসব ঘটনার পরিপ্রেক্ষিতে কমন্স স্পিকার জন বারকো মন্তব্য করেছেন, বর্ণবাদ ও লিঙ্গবৈষম্য বিষয়ে ট্রাম্পের বক্তব্য উভয় হাউসের (হাউস অব লর্ডস ও হাউস অব কমন্স) ক্ষেত্রেই হবে বেমানান। তাই তাকে ভাষণ দেওয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হলেও তা আটকে দিতেন বলেও জানান তিনি।
এদিকে ব্রিটিশ পার্লামেন্টে ছুটি চলাকালীন আগস্ট অথবা সেপ্টেম্বরের যে কোনো বৃহস্পতি থেকে রবিবার ট্রাম্পের যুক্তরাজ্য সফরের সময়সূচি ঠিক হয়েছে। যুক্তরাজ্যের উচ্চপদস্থ সরকারি কর্মকর্তারা অনায়াসে রিপাবলিকান এই ধনকুবেরকে যেন এড়িয়ে যেতে পারেন সেজন্যই বেছে নেওয়া হয়েছে এই সময়।
গার্ডিয়ানকে একটি সূত্র জানিয়েছে, আনুষ্ঠানিকভাবে ট্রাম্পকে অবজ্ঞা করতে পার্লামেন্ট চলাকালীন যেন তিনি লন্ডনে না আসতে পারেন তা নিশ্চিত করার চেষ্টা করে সফল হচ্ছেন ব্রিটিশ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। আগামী ৫ সেপ্টেম্বর পার্লামেন্টে ছুটি থাকবে। এরপর ১৫ সেপ্টেম্বর থেকে সম্মেলনের জন্য পার্লামেন্ট স্থগিত থাকবে এক মাস।


মন্তব্য